K L Rahul

KL Rahul: দল আমাকে ভোলেনি: রাহুল

জ়িম্বাবোয়ে সফরে এমন কয়েক জন ক্রিকেটার আছেন, যাঁরা চোট সারিয়ে দলে ফিরেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ০৮:০৪
Share:

প্রস্তুতি: অনুশীলনে রাহুল ও ঈশান। বুধবার। বিসিসিআই

বেশ কয়েক মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকার পরে প্রত্যাবর্তন ঘটছে কে এল রাহুলের। চোটের কারণে বাইরে থাকলেও ভারতীয় দল যে তাঁর অতীত পারফরম্যান্সের কথা ভুলে যায়নি, তার জন্য কৃতজ্ঞ ভারত অধিনায়ক।

Advertisement

আজ, বৃহস্পতিবার জ়িম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে টস করতে নামবেন রাহুল। অবশ্য প্রথমে জ়িম্বাবোয়ে সফরের জন্য যে দল ঘোষণা করা হয়েছিল, তাতে অধিনায়ক ছিলেন শিখর ধাওয়ান। পরে সুস্থ হওয়ায় রাহুল ফিরে আসার পরে তাঁর হাতেই নেতৃত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়। ম্যাচের আগের দিন হারারেতে সাংবাদিক বৈঠকে রাহুল বলেছেন, ‘‘আমি হয়তো শেষ দু’মাস দলের বাইরে ছিলাম। কিন্তু ওরা কেউ ভুলে যায়নি, গত দু’-তিন বছর ধরে দল এবং ভারতের জন্য আমি কী অবদান রেখেছি। এই ধরনের পরিবেশেই তো এক জন খেলোয়াড় নিজের সেরাটা দিতে পারে।’’

রাহুল মনে করেন, ভারতীয় দল পরিচালন সমিতি এমন একটা পরিবেশ তৈরি করেছে, যেখানে এক জন ভাল ক্রিকেটার নিজেকে আরও উন্নত করতে পারেন। রাহুলের কথায়, ‘‘এই ধরনের পরিবেশেই তো এক জন নিজের সেরা খেলাটা বার করে আনতে পারে। দলকে আরও বেশি করে ম্যাচ জেতাতে পারে।’’ এখনও পর্যন্ত ৪২টি ওয়ান ডে খেলে রাহুলের সংগ্রহ পাঁচটি সেঞ্চুরি। গড় ৪৬ রানেরও বেশি। ভারতীয় ওপেনার এও বলেন, ‘‘অধিনায়ক, কোচ এবং নির্বাচকদের সমর্থন পাওয়াটা এক জন ক্রিকেটারের কাছে অত্যন্ত জরুরি।চোট-আঘাত তো আসবেই।’’

Advertisement

জ়িম্বাবোয়ে সফরে এমন কয়েক জন ক্রিকেটার আছেন, যাঁরা চোট সারিয়ে দলে ফিরেছেন। রাহুলের মন্তব্য, ‘‘আমি, কুলদীপ (যাদব) এবং দীপক চাহার সবাই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবে ছিলাম। তাই আমি জানি, ওরা কতটা তৈরি। অধিনায়ক হিসেবে আমার দায়িত্ব ওদের আত্মবিশ্বাস জোগানো।’’ রাহুল পরিষ্কার করে দিয়েছেন, অধিনায়ক হিসেবে তিনি অন্য কারও ভূমিকা নিতে চান না। ‘‘আমি মাঠে নেমে অন্য কারও মতো কাজ করতে পারব না। তা হলে নিজের প্রতি সৎ থাকা হবে না। আমি নিজের মতো থাকতে চাই, ক্রিকেটারদেরও নিজেদের মতো থাকতে দিই,’’ বলেছেনভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন