IPL Auction 2024

নিলামে কী পরিকল্পনা কাজ করেছে কেকেআরের? কোন ছকে টাকার অঙ্কে রেকর্ড কলকাতার?

আইপিএলের নিলামে ইতিহাস গড়েছে কলকাতা নাইট রাইডার্স। সব থেকে বেশি টাকা দিয়ে মিচেল স্টার্ককে কিনেছে তারা। স্টার্ককে কেনার নেপথ্যে কোন পরিকল্পনা করেছিল নাইটদের? জানা গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৪
Share:

কেকেআরের মালিক শাহরুখ খান। —ফাইল চিত্র

আইপিএলের নিলামে শুরুতে দর্শকের ভূমিকায় থাকলেও পরে রেকর্ড গড়েছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় মিচেল স্টার্ককে কিনেছে তারা। ৩২ কোটি টাকার মধ্যে বেশির ভাগটাই এক জন প্লেয়ার কিনতে খরচ করে দিয়েছে কেকেআর। স্টার্ককে কেনার নেপথ্যে কী পরিকল্পনা কাজ করেছিল তা নিলামের মাঝেই জানা গেল।

Advertisement

নিলামের মাঝে কেকেআরের সিইও বেঙ্কি মাইসোর বলেন, ‘‘আমাদের প্রত্যেকের লক্ষ থাকে পকেটে থাকা ১০০ কোটি টাকা খরচ করা। কেউ টাকা নিয়ে বাড়ি যেতে চায় না। কোন ফ্র্যাঞ্চাইজ়ি কী ভাবে সেই টাকা খরচ করবে সেটা তাদের নিজেদের বিষয়। আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী কাজ করেছি। কয়েক জন ক্রিকেটারের পিছনে দৌড়েছিলাম। কিন্তু পারিনি। স্টার্ককে পেয়েছি। আমরা খুশি।’’

বেঙ্কি জানিয়েছেন, নিলামের আগে কয়েক জন ক্রিকেটারকে কেনার পরিকল্পনা তাঁরা করেছিলেন। সে ভাবেই এগিয়েছেন। তিনি বলেন, ‘‘এটা আমার ১৪তম নিলাম। গত কয়েক বছরে নিলামের ধরন অনেকটা বদলেছে। টাকাও বেড়েছে। কাউকে পেতে গেলে কাউকে হারাতে হবে। স্টার্ক দুর্দান্ত ক্রিকেটার। ওকে নিতে শেষ পর্যন্ত ঝাঁপানোর পরিকল্পনা করেছিলাম। আমাকে (গৌতম) গম্ভীর ও (চন্দ্রকান্ত) পণ্ডিত অনেক সাহায্য করেছে। স্টার্ক আসায় আমাদের শক্তি অনেক বেড়েছে।’’

Advertisement

স্টার্ককে কেনার আগেই চলতি নিলামে রেকর্ড গড়েছিলেন প্যাট কামিন্স। ২০ কোটি ৫০ লক্ষ টাকায় তাঁকে কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। কিছু ক্ষণের মধ্যে সেই রেকর্ড ভেঙে দিয়েছে কলকাতা। মাঠের বাইরে ছক্কা হাঁকিয়ে বেঙ্কি বলেন, ‘‘স্টার্কের নিলাম শুরু হওয়ার আগেই কেউ কেউ বলছিল তারা ইতিহাস গড়েছে। খুব তাড়াতাড়ি সেই ইতিহাস বদলে গিয়েছে। আরও কয়েক জন ক্রিকেটার কেনার পরিকল্পনা রয়েছে। ওদেরও নেওয়ার চেষ্টা করব।’’

স্টার্কের ন্যূনতম দাম ছিল ২ কোটি টাকা। তাঁকে নিয়ে লড়াই শুরু হয় মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে। সেই লড়াই স্টার্কের দাম ১০ কোটি টাকায় নিয়ে চলে যায়। তার পরে সেই লড়াইয়ে আসে কলকাতা নাইট রাইডার্স ও গুজরাত টাইটান্স। দু’দলই টাকা বাড়াতে থাকে। কেউ লড়াই ছাড়ছিল না।

একটা সময় স্টার্কের দাম ২০ কোটি ৫০ লক্ষ টাকা পেরিয়ে যায়। কামিন্সকে টপকে যান স্টার্ক। তার পরেও লড়াই চলছিল। কেকেআর টেবিলে চিন্তা বাড়ছিল। গম্ভীর ও বেঙ্কি আলোচনা চালালেও লড়াই থামাচ্ছিলেন না। একটা সময় পরে স্টার্কের দাম ওঠে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা। তার পরে রণে ভঙ্গ দেয় গুজরাত। শেষ পর্যন্ত স্টার্ককে কেনে কেকেআর। এর ফলে কেকেআরের হাতে থাকা টাকার পরিমাণ কমে দাঁড়ায় ৬ কোটি ৯৫ লক্ষ টাকা।

এর আগে কলকাতা সব থেকে বেশি ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় কিনেছিল প্যাট কামিন্সকে। তিনিই এখনও পর্যন্ত ফ্র্যাঞ্চাইজ়ির ইতিহাসে সব থেকে বেশি দামি ক্রিকেটার ছিলেন। তাকে ছাপিয়ে গেলেন স্টার্ক। আইপিএলে ইতিহাস গড়ল কেকেআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন