IPL 2023

কেকেআরের ব্যাটারের বিদ্রোহী সিদ্ধান্ত, পাকা চুক্তি না হওয়ায় দেশের হয়ে আর খেলতে চান না

মেজর লিগ ক্রিকেটে খেলতে চাইছেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনার জেসন রয়। সেই কারণেই দেশের হয়ে খেলতে রাজি নন তিনি। ইংল্যান্ডের অনেক ক্রিকেটারের মধ্যেই এই প্রবণতা দেখা যাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৭:৫৯
Share:

মেজর লিগ ক্রিকেটে খেলতে চাইছেন কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার। ছবি: পিটিআই।

ইংল্যান্ডের হয়ে শুধু সাদা বলের ক্রিকেটই খেলেন জেসন রয়। সদ্য আইপিএল খেলে যাওয়া এই ক্রিকেটার দেশের চুক্তি ছেড়ে দিতে চাইছেন। আমেরিকায় মেজর লিগ ক্রিকেটে খেলতে চাইছেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনার জেসন। সেই কারণেই এই বিদ্রোহী সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি। ইংল্যান্ডের অনেক ক্রিকেটারের মধ্যেই এই প্রবণতা দেখা যাচ্ছে।

Advertisement

যে সব ইংরেজ ক্রিকেটারদের পূর্ণ চুক্তি রয়েছে বোর্ডের সঙ্গে, তাঁরা মেজর লিগ খেলতে পারবেন না। জেসনের পূর্ণ চুক্তি নেই। তাঁর সঙ্গে বোর্ডের চুক্তি ক্রমবর্ধমান। অর্থাৎ জেসনের চুক্তি নির্ভর করে তাঁর খেলার উপর। তাই জেসন চাইছেন ইংরেজ বোর্ডের চুক্তি ছেড়ে মেজর লিগে খেলতে। শুধু তিনি নন, রিচি টপলেও সেই পথেই যেতে পারেন। গত মাসে তাঁর কাঁধে অস্ত্রোপচার হয়। টপলে সুস্থ থাকলে তবেই মেজর লিগে খেলার কথা ভাববেন। জুলাই মাসে হবে মেজর লিগ। সেখানে খেলবে ছ’টি দল। ভারত এবং অস্ট্রেলিয়ার সমর্থন রয়েছে এই লিগে। আইপিএলের চারটি দলের মালিকদের মেজর লিগেও দল রয়েছে। বাকি দু’টি অস্ট্রেলিয়ার দুই ক্রিকেট সংস্থার।

যে সময় মেজর লিগ হবে, সেই সময়ে ইংল্যান্ডে ক্রিকেট মরসুম। কাউন্টি ক্রিকেট চলবে। ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ প্রতিযোগিতাটিও হবে ওই সময়। মেজর লিগ তাই সমস্যায় ফেলতে পারে ইংল্যান্ডের ক্রিকেটকে। বিশেষ করে ‘দ্য হান্ড্রেড’-এর সঙ্গে লড়াই হতে পারে মেজর লিগের। সেই কারণে এমএলসি খেলার জন্য ছাড়পত্র দিতে রাজি নয় ইংরেজ ক্রিকেট বোর্ড।

Advertisement

জেসনের মতো চুক্তি হলে বছরে ইংল্যান্ড বোর্ড দেয় প্রায় ৬০ লক্ষ টাকা। ২০২২-২৩ সালে এই চুক্তি রয়েছে ছ’জন ক্রিকেটারের সঙ্গে। জেসন এবং টপলে ছাড়াও রয়েছেন হ্যারি ব্রুক, দাউইদ মালান, ম্যাথু পটস এবং ডেভিড উইলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন