KL Rahul

আমি ওই ভুলটা না করলে ভারত বিশ্বকাপ জিতত! আইপিএলের মাঝে আক্ষেপ রাহুলের

গত বছর বিশ্বকাপ ফাইনালে হার এখনও তাঁর স্মৃতিতে দগদগে। অস্ট্রেলিয়ার কাছে সেই ম্যাচে হারের নেপথ্যে কি তাঁর ভুল ছিল? এক সাক্ষাৎকারে তার উত্তর দিয়েছেন কেএল রাহুল। কী বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৬:৩৭
Share:

কেএল রাহুল। ছবি: আইপিএল

গত বছর বিশ্বকাপ ফাইনালে হার এখনও তাঁর স্মৃতিতে দগদগে। সেই রাতের কথা এখনও ভুলতে পারেননি। অস্ট্রেলিয়ার কাছে সেই ম্যাচে হারের নেপথ্যে কি তাঁর ভুল ছিল? এক সাক্ষাৎকারে তা প্রকাশ করেছেন কেএল রাহুল। তাঁর মতে, একটা ছোট্ট ভুল না করলে ক্রিজ়‌ে আরও বেশি সময় থাকতে পারতেন তিনি। তাতে ভারত হয়তো চ্যাম্পিয়নও হয়ে যেতে পারত।

Advertisement

সেই ম্যাচে ১০৭ বলে ৬৬ রান করেছিলেন রাহুল। মাত্র একটি বাউন্ডারি মেরেছিলেন। স্ট্রাইক রেট ছিল ৬১.৬৮। সেই ইনিংসের পরে সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। রাহুল বলেছেন, “বিশ্বকাপ ফাইনালের কথা এখনও মনে আছে আমার। মিচেল স্টার্ককে খেলা সেই ওভারের কথা স্পষ্ট মনে আছে। সে দিন ওর বল রিভার্স সুইং করছিল। খুব কঠিন কোণ থেকে বল করছিল বলে আক্রমণ করতে পারছিলাম না। ওকে আক্রমণ করব না সাবধানে খেলব, এই ভাবনা ভাবতে ভাবতেই ভুল করে বসি। গুরুত্বপূর্ণ সময়ে ওর বলে খোঁচা দিয়ে আউট হই।”

রাহুল আরও বলেছেন, “আমার এখনও মনে হয়, সে দিন যদি ওই ভুল না করতাম এবং বাকি ওভারগুলো খেলে দিতে পারতাম, তা হলে আমাদের স্কোরবোর্ডে আরও অন্তত ৩০-৪০ রান যোগ হত। তা হলে আমরা হয়তো বিশ্বকাপ জিতে যেতাম। ওই একটা আক্ষেপ আমার মনে এখনও রয়ে গিয়েছে।”

Advertisement

উল্লেখ্য, সেই ম্যাচে শতরান করে একাই অস্ট্রেলিয়াকে জিতিয়েছিলেন ট্রেভিস হেড। সাত ওভার বাকি থাকতে ৬ উইকেটে জিতেছিল অস্ট্রেলিয়া। রাহুলের দাবি মতো, ভারত আরও বেশি রান তুললেও জেতার জন্য যথেষ্ট হত কি না, সেই প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন