T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপের ২০ দল চূড়ান্ত, কারা সরাসরি সুযোগ পেল, কারা যোগ্যতা অর্জন করল?

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০টি দল চূড়ান্ত হয়েছে। শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করেছে উগান্ডা। তালিকায় আর কারা কারা রয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৭:৫৭
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

বৃহস্পতিবার চূড়ান্ত হয়ে গেল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০টি দল। শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করেছে উগান্ডা। এই ২০টি দলের মধ্যে সরাসরি সুযোগ পেয়েছিল ১২টি দল। বাকি ৮টি দলকে যোগ্যতা অর্জন পর্ব খেলে সুযোগ পেতে হয়েছে।

Advertisement

দেখে নেওয়া যাক, কারা কারা খেলবেন আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে—

আয়োজক দেশ হিসাবে বিশ্বকাপে সরাসরি খেলবে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকা। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম আটে শেষ করা আটটি দলও সরাসরি সুযোগ পেয়েছে। তারা হল— অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউ জ়িল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা।

Advertisement

এই আটটি দলের বাইরে ২০২২ সালের ১৪ নভেম্বর পর্যন্ত ক্রমতালিকায় থাকা পরের দু’টি দলও সরাসরি সুযোগ পেয়েছে বিশ্বকাপে। তারা হল আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া আটটি দলকে যোগ্যতা অর্জন পর্ব খেলে সুযোগ পেতে হয়েছে। পাঁচটি অঞ্চলে চলছিল যোগ্যতা অর্জন পর্ব। সেখান থেকে যারা সুযোগ পেয়েছে তারা হল—

আফ্রিকা: নামিবিয়া, উগান্ডা

আমেরিকা: কানাডা

এশিয়া: নেপাল, ওমান

ইস্ট এশিয়া প্যাসিফিক: পাপুয়া নিউ গিনি

ইউরোপ: আয়ারল্যান্ড, স্কটল্যান্ড

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন