Bangladesh Cricket

চোটে নেই শাকিব, আফগানদের বিরুদ্ধে বাংলাদেশের নেতৃত্বে কেকেআরের ব্যাটার

আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে একমাত্র টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন কেকেআরের ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ২০:৫০
Share:

শাকিব আল হাসান। — ফাইল চিত্র

আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে একমাত্র টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন দাস, যিনি আইপিএলে খেলেছেন কেকেআরের হয়ে। শাকিব আল হাসানের আঙুলের চোট না সারায় লিটনকেই বেছে নেওয়া হয়েছে নেতৃত্বের জন্যে। রবিবার বাংলাদেশ বোর্ডের তরফে ১৫ সদস্যের দল ঘোষণা করা হল। জাতীয় দলে প্রথম বার ডাক পেলেন শাহাদাত হোসেন এবং মুশফিক হাসান।

Advertisement

সব ঠিক থাকলে বাংলাদেশের দ্বাদশ টেস্ট অধিনায়ক হতে চলেছেন লিটন। আয়ারল্যান্ড সিরিজ়‌ে শাকিব আঙুলে চোট পাওয়া খেলতে পারবেন না। রবিবার বোর্ডের মুখ্য নির্বাচক মিনহাজুল আবেদিন এক ওয়েবসাইটে বলেছেন, “টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার মতো ক্ষমতা লিটনের রয়েছে। এটা ওর কাছে বড় সম্মান।”

তিনি আরও বলেন,“টেস্ট নেতা হিসাবে লিটন কেমন সেটা দেখে নেওয়ার সুযোগ রয়েছে আমাদের কাছে। আমাদের বিশ্বাস ও সামনে থেকে নেতৃত্ব দেবে।” গত বছরের ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে বাংলাদেশকে এক দিনের সিরিজ়‌ে নেতৃত্ব দিয়েছিলেন লিটন। তবে ঘরোয়া ক্রিকেটেও সে ভাবে নেতৃত্ব দেওয়ার ইতিহাস তাঁর নেই।

Advertisement

এ দিকে, চট্টগ্রাম ডিভিশনের শাহদাত এবং রংপুর ডিভিশনের মুশফিককে দলে নেওয়া হয়েছে। মিনহাজুল জানিয়েছেন, তাঁরা অনেক দিন ধরেই এই দুই ক্রিকেটারকে নজরে রেখেছিলেন। ডান হাতি ব্যাটার শাহদাত মূলত মিডল অর্ডারে খেলেন। ২০২১ সালে অভিষেক হয়েছে। ২০টি প্রথম শ্রেণির ম্যাচে ১২৬৫ রান করেছেন। দুটি শতরান রয়েছে। মুশফিক ২০২২ সালে প্রথম শ্রেণির ক্রিতেটে ভাল খেলেন। ১৩টি ম্যাচে ৪৯টি উইকেট নিয়েছেন। ইনিংসে পাঁচ উইকেট রয়েছে তিন বার।

শাদমান ইসলাম এবং রেজাউর রহমানকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। দলে ফিরেছেন তাসকিন আহমেদ এবং জাকির হাসান। তবে তাসকিনের পেশির চোট এখনও সারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন