ICC ODI World Cup 2023

ইংল্যান্ডের ‘বাজ়বল’ অস্ট্রেলিয়ার কাছে ‘জঞ্জাল’, বিশ্বকাপের ম্যাচের তিন দিন আগেই শুরু উত্তেজনা

আগামী শনিবার বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। তার আগে ইংরেজদের ‘বাজ়বল’কে স্পষ্ট ভাষায় জঞ্জাল বলে দিলেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ২০:১৯
Share:

অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি: পিটিআই।

আগামী শনিবার আমদাবাদে বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের। টেস্ট ক্রিকেটে ইংরেজদের ‘বাজ়বল’ ঘরানার ক্রিকেটে স্পষ্ট ভাষায় জঞ্জাল বলে দিলেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। ইংল্যান্ডের তরফে এখনও প্রতিক্রিয়া মেলেনি। কিন্তু ম্যাচের আগেই শুরু হয়ে গিয়েছে উত্তেজনা।

Advertisement

এ বছর কলিন্স অভিধানে জায়গা করে নিয়েছে ‘বাজ়বল’ শব্দটি। এ ছাড়া কলিন্সের ‘বছরের সেরা ১০ শব্দে’র তালিকাতেও ঠাঁই পেয়েছে শব্দটি। হারপার কলিন্সের ‘১০টি তাৎপর্যপূর্ণ শব্দে’ও ‘বাজ়বল’-এর উল্লেখ করা হয়েছে। আসলে, ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালামের ডাকনাম বাজ়। তাঁর সময়ে ইংল্যান্ড যে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলছে সেটার এই নাম দেওয়া হয়েছে। কিছু দিন আগে অ্যাশেজ়‌ সিরিজ়‌ হয়েছে। সেখানে ০-২ পিছিয়ে পড়েও ২-২ ড্র করেছিল ইংল্যান্ড। গোটা সিরিজ়েই ইংল্যান্ডের ‘বাজ়বল’ ঘরানার ক্রিকেট দেখা গিয়েছে। হারের মুহূর্তেও তারা এই কৌশল থেকে পিছিয়ে আসেনি।

অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রকাশিত এক ভিডিয়োয় বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছিল লাবুশেনকে। তিনি বলেছেন, “আরে ওটা তো একটা জঞ্জাল। আমি সত্যিই জানি না ওই শব্দের অর্থ। জানি না আপনি কী বিষয়ে কথা বলছেন।”

Advertisement

উল্লেখ্য, ইংল্যান্ডের কোচ ম্যাকালামও এই শব্দ পছন্দ করেন না। অতীতে তিনি বলেছেন, “আমি সত্যিই জানি না ‘বাজ়বল’ মানে কী। এ ধরনের বোকা বোকা শব্দের ব্যবহার আমি পছন্দ করি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন