IPL

কেকেআর ছেড়ে চলে গিয়েছিলেন, আট বছর পর আবার আইপিএলে ফিরছেন অস্ট্রেলিয়ার পেসার

এক দিনের বিশ্বকাপের আগেই অন্য বিশ্বকাপ নিয়ে ভাবনা শুরু করে দিলেন অস্ট্রেলিয়ার বোলার। তাই তিনি ফিরতে চান আইপিএলে। আট বছর পর আইপিএল খেলতে চলেছেন অস্ট্রেলীয় পেসার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪১
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

চার বছর আগে তাঁকে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। চোট পেয়ে সে বারের আইপিএলে খেলা হয়নি তাঁর। তার পরে আরও চার বছর আইপিএলে খেলেননি। অবশেষে আট বছর পর বিশ্বের সবচেয়ে দামি টি-টোয়েন্টি লিগে ফিরছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার মিচেল স্টার্ক। সামনে রয়েছে এক দিনের বিশ্বকাপ। তার আগেই অন্য একটি বিশ্বকাপ নিয়ে ভাবতে শুরু করে দিয়েছেন তিনি। এখন থেকেই তাঁর মাথায় ঘুরছে পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই পরের বছর আইপিএল খেলতে চাইছেন তিনি।

Advertisement

শেষ বার ২০১৫ সালে আইপিএলে খেলেছিলেন স্টার্ক। তার পরে একাধিক নিলামে নিজের নাম নথিবদ্ধ করিয়েও জাতীয় দলের হয়ে খেলাকে অগ্রাধিকার দিয়ে আইপিএল থেকে নাম তুলে নেন। তবে কেকেআরে খেলেননি চোটের কারণে। শেষ বার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন তিনি। পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আইপিএলে খেলা জরুরি বলে মনে করছেন তিনি।

একটি পডকাস্টে স্টার্ক বলেছেন, “আট বছর কেটে গিয়েছে। পরের বছর নিঃসন্দেহেই আইপিএলে ফিরছি। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির সঠিক মঞ্চ ওটাই। তাই কেউ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে চাইলে তার উচিত আইপিএলে খেলা। পরের বছর দেশের ম্যাচও খুব বেশি নেই। তাই এই সুযোগটা কাজে লাগানো উচিত।”

Advertisement

অস্ট্রেলিয়ার হয়ে ৮২টি টেস্ট খেলেছেন স্টার্ক। দেশের হয়ে ১০০টি টেস্ট খেলা তাঁর লক্ষ্য। বলেছেন, “শুধু ১০০ টেস্ট খেলা নয়, আমি চাই প্রতিটি টেস্ট খেলতে, যাতে দল আমাকে বাদ দিতে না পারে। তবে আপাতত দু’সপ্তাহ পরে বিশ্বকাপ শুরু হচ্ছে। সেই প্রতিযোগিতা একদম অন্য পর্যায়ের।”

টেস্ট খেলা তাঁর অগ্রাধিকার হলেও এই মুহূর্তে স্টার্কের মাথায় এক দিনের বিশ্বকাপই ঘুরছে। তিনি বলেছেন, “এক দিনের ফরম্যাটের কথা বললে বলতে পারি, চার বছর পর পর বিশ্বকাপ রয়েছে। পরের বিশ্বকাপের আগে নিজেকে কোথায় দেখতে চাই সেটা জানি না। কিন্তু আগে এই বিশ্বকাপটা শেষ হোক, তার পর ভাবব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন