Best Fielder

দক্ষিণ আফ্রিকায় উলটপুরাণ ভারতীয় দলে, বিশ্বকাপের অন্যতম খারাপ ফিল্ডার হয়ে গেলেন সেরা!

ফিল্ডিংয়ে উন্নতির জন্য বিশ্বকাপের সময় একটি বিশেষ পরিকল্পনা নিয়েছিল ভারতীয় দল। সেই পরিকল্পনার সুফল মিলতে শুরু করল দক্ষিণ আফ্রিকার মাটিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১২:৩৩
Share:

ভারতীয় ক্রিকেট দল। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপ থেকে ভারতীয় ক্রিকেট দলের সাজঘরে শুরু হয়েছে নতুন প্রথা। ম্যাচের সেরা ফিল্ডারকে দলের পক্ষ থেকে দেওয়া হচ্ছে পদক। ফিল্ডিং কোচ টি দিলীপ ক্রিকেটারদের পারফরম্যান্স বিচার করে সেরা ফিল্ডারকে বেছে নেন। বৃহস্পতিবার এমন এক জনকে সেরা ফিল্ডারের পুরস্কার দেওয়া হল, যাঁর ফিল্ডিং নিয়ে বিশ্বকাপে প্রশ্ন উঠেছিল।

Advertisement

আধুনিক ক্রিকেটে ফিল্ডিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু খারাপ ফিল্ডিংয়ের জন্যই দল থেকে বাদ পড়তে পারেন যে কোনও ক্রিকেটার। বিশ্বকাপে ভারতীয় দলের ফিল্ডিং সার্বিক ভাবে ছিল মাঝারি মানের। কারণ প্রথম একাদশের কয়েক জনের ফিল্ডিং নিয়ে উঠে ছিল প্রশ্ন। তেমনই এক জন মহম্মদ সিরাজ। হায়দরাবাদের জোরে বোলারের ব্যাটে হাত ভাল নয়। তাঁর ফিল্ডিংও চিন্তায় রাখে কোচ, অধিনায়ককে। অথচ সেই সিরাজই এ বার সেরা ফিল্ডারের পদক পেলেন।

ভারত-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর দিলীপ সাজঘরে ক্রিকেটারদের ফিল্ডিং পারফরম্যান্স নিয়ে ছোট বক্তব্য রাখেন। প্রশংসা করেন রিঙ্কু সিংহ, যশস্বী জয়সওয়ালদের ফিল্ডিংয়ের। তবে শেষে ভারতীয় দলের সেরা ফিল্ডার হিসাবে ঘোষণা করেন সিরাজের নাম। তবে শুধু বৃহস্পতিবারের ম্যাচের নিরিখে সিরাজকে এই পদক দেওয়া হয়নি। সিরিজ়ে হওয়া দু’টি ম্যাচে ক্রিকেটারদের পারফরম্যান্সের বিচারে পুরস্কৃত করা হয়েছে সিরাজকে। বিশ্বকাপে প্রতি ম্যাচের পর পদক দেওয়া হলেও দক্ষিণ আফ্রিকা সফরে সেই নিয়মের কিছুটা পরিবর্তন হয়েছে। ম্যাচের নয়, সেরা ফিল্ডার বেছে নেওয়া হচ্ছে গোটা সিরিজ়ের পারফরম্যান্সের ভিত্তিতে।

Advertisement

ফিল্ডিংয়ে উন্নতির জন্যই পুরস্কার চালু করেছিলেন দিলীপ। ক্রিকেটারদের মধ্যে সুস্থ প্রতিযোগিতা গড়ে তুলতে চেয়েছিলেন। তার ফল পেতে শুরু করেছে ভারতীয় শিবির। বিশ্বকাপে বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাডেজা, শ্রেয়স আয়ারেরা সেরা ফিল্ডারের পদক পেয়েছেন বিভিন্ন ম্যাচে। সিরাজ বিবেচনার মধ্যেই ছিলেন না। কিন্তু বিশ্বকাপের পরের সিরিজ়ে মাঠে নেমেই উন্নতির প্রমাণ দিয়ে পদক জিতে নিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন