Mohammed Siraj

৬ উইকেট নেওয়া সিরাজের আফসোস এক উইকেটের জন্য, রেকর্ডের ছড়াছড়িতে অল্পের জন্য অধরা দু’টি

রবিবার এশিয়া কাপের ফাইনালে স্বপ্নের বোলিং করলেন মহম্মদ সিরাজ। এক ওভারে চারটি উইকেট নিলেন। এ ছাড়াও একাধিক নজির গড়লেন তিনি। তার মধ্যে একটিতে সবার উপরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৪
Share:

মহম্মদ সিরাজ। ছবি: এএফপি

রবিবার এশিয়া কাপের ফাইনালে স্বপ্নের বোলিং করলেন মহম্মদ সিরাজ। এক ওভারে চারটি উইকেট নিলেন। মোট ৭ ওভার বল করে ২১ রানে ৬টি উইকেট নিলেন তিনি। একটি নজির তৈরি করলেন সিরাজ। অল্পের জন্যে ছুঁতে পারলেন না বাকি দু’টি। তবে দিনের শেষে হায়দরাবাদ পেসারের বোলিং নিয়ে মুগ্ধ সকলেই।

Advertisement

ভারতের হয়ে এর আগে এক দিনের ক্রিকেটে কোনও বোলার এক ওভারে চারটি উইকেট নেননি। হ্যাটট্রিক অনেকের থাকলেও এই নজির ছিল না। সেই তালিকায় নাম তুলে ফেললেন সিরাজ়‌।

এক দিনের ক্রিকেটে শ্রীলঙ্কার বিরুদ্ধে এত দিন সেরা বোলিং ছিল পাকিস্তানের ওয়াকার ইউনিসের। ১৯৯০ সালে শারজায় একটি ম্যাচে ২৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। সেই নজির টপকে গেলেন সিরাজ। তিনি ২১ রানে ৬ উইকেট নিয়েছেন।

Advertisement

এক দিনের ক্রিকেটে ভারতের হয়ে সেরা বোলিং ফিগার হওয়ার সুযোগ ছিল সিরাজের সামনে। আর একটি উইকেট নিলেই সেটা সম্ভব হত। কিন্তু ৬টির বেশি উইকেট নিতে না পারায় তা সম্ভব হল না। ভারতের হয়ে এখনও পর্যন্ত কোনও বোলারেরই ইনিংসে ৭ বা তার বেশি উইকেট নেই।

ভারতের সেরা বোলিং ফিগার স্টুয়ার্ট বিনির। তিনি বাংলাদেশের বিরুদ্ধে মীরপুরে ৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় স্থানে অনিল কুম্বলে। তিনি ১৯৯৩ সালে কলকাতায় পাকিস্তানের বিরুদ্ধে ১২ রানে ৬ উইকেট নিয়েছিলেন। ২০২২ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯ রানে ৬ উইকেট নিয়েছিলেন যশপ্রীত বুমরা। তার পরেই রয়েছেন সিরাজ। তাঁর রান বেড়ে যাওয়ার জন্যে দায়ী বিরাট কোহলিও। কারণ একটি ওভার থ্রো থেকে অতিরিক্ত ৪ রান হয়।

এশিয়া কাপে সেরা বোলিং ফিগারও অল্পের জন্যে অধরা থেকে গেল সিরাজের। ২০০৮ সালে ভারতের বিরুদ্ধে করাচিতে ১৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস। তার পরেই রয়েছেন সিরাজ। এ ক্ষেত্রেও আর একটি উইকেট পেলে সেরা বোলিং ফিগার হতে পারত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন