Bangladesh Cricket

শাকিবের ১৪ বছরের রেকর্ড ভাঙলেন রহিম, আবার বাংলাদেশের ক্রিকেটে একগুচ্ছ নজির

মুশফিকুর রহিম ভেঙে দিয়েছেন শাকিব আল হাসানের ১৪ বছরের পুরনো রেকর্ড। অন্য দিকে, এক দিনের ক্রিকেটে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি রান তুলল বাংলাদেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৯:৪৭
Share:

এক দিনের ক্রিকেটে ৭০০০ রানও হয়ে গেল রহিমের। কিছু দিন আগে একই কীর্তি অর্জন করেছেন শাকিব। — ফাইল চিত্র

আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচেও একের পর এক নজির বাংলাদেশের। সোমবারের ম্যাচে ব্যক্তিগত এবং দলগত, দু’রকমের নজিরই হয়েছে। বাংলাদেশের মুশফিকুর রহিম ভেঙে দিয়েছেন শাকিব আল হাসানের ১৪ বছরের পুরনো রেকর্ড। অন্য দিকে, এক দিনের ক্রিকেটে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি রান তুলল বাংলাদেশ।

Advertisement

বাংলাদেশের ইনিংসের ৩৪তম ওভারে ব্যাট করতে আসেন রহিম। শুরু থেকেই চালিয়ে খেলতে থাকেন। তাঁকে আটকাতে পারেননি কোনও আইরিশ বোলারই। শেষ পর্যন্ত ৬০ বলে ১০০ রানে অপরাজিত থাকেন তিনি। এর আগে বাংলাদেশের হয়ে দ্রুততম শতরানের নজির ছিল শাকিবের। ২০০৯ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৬৩ বলে শতরানের নজির গড়েছিলেন। তা ভেঙে দিলেন রহিম।

এক দিনের ক্রিকেটে ৭০০০ রানও হয়ে গেল রহিমের। কিছু দিন আগে একই কীর্তি অর্জন করেছেন শাকিব। তিনি এবং রহিম ছাড়া এই কৃতিত্ব রয়েছে শুধু তামিম ইকবালের।

Advertisement

এ ছাড়াও, সোমবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩৪৯ রান তুলেছে বাংলাদেশ। এক দিনের ক্রিকেটে এটাই তাদের সর্বোচ্চ রান। এর আগে সর্বোচ্চ রান ছিল ৩৩৮। সেটা দু’দিন আগে এই আয়ারল্যান্ডের বিরুদ্ধেই তুলেছিল বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন