Rahul Dravid

ইশান, শ্রেয়স কেন নেই দলে? আফগানিস্তান সিরিজ়ের আগে জানালেন কোচ দ্রাবিড়

আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দলে জায়গা হয়নি ইশান এবং শ্রেয়সের। সত্যিই কি শৃঙ্খলাভঙ্গের কারণে তাঁদের রাখা হয়নি? সিরিজ় শুরুর আগের দিন মুখ খুললেন দ্রাবিড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৮:৩০
Share:

(বাঁদিকে) ইশান কিশন এবং শ্রেয়স আয়ার। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকা সফরের পর আবার ২২ গজে ফিরছে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার থেকে আফগানিস্তানের বিরুদ্ধে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। টেস্ট সিরিজ়ের আগে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে আসা ইশান কিশন এবং ব্যর্থ শ্রেয়স আয়ারকে রাখা হয়নি। সূত্রের খবর, শৃঙ্খলাভঙ্গের কারণে অজিত আগরকরেরা ‘শাস্তি’ দিয়েছেন দুই ক্রিকেটারকে। যদিও আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে তা উড়িয়ে দিলেন রাহুল দ্রাবিড়।

Advertisement

ইশান বা শ্রেয়সের বিরুদ্ধে কোনও রকম শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিষ্কার জানিয়ে দিলেন ভারতীয় দলের কোচ। দ্রাবিড় জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা সফরের সময় ইশান কিছুটা মানসিক অবসাদে ছিল। তাই বিশ্রাম চেয়েছিল। অন্য কোনও বিষয় নেই। আফগানিস্তানের বিরুদ্ধেও খেলতে চায়নি। দ্রাবিড়ের কথায় ইশান আবার ঘরোয়া ক্রিকেট খেলে জাতীয় দলে ফিরতে চেয়েছেন। তিনি বলেছেন, ‘‘শাস্তিমূলক কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এই খবরের কোনও ভিত্তি নেই। ইশান খেলতে চায়নি। দক্ষিণ আফ্রিকায় বিশ্রাম চেয়েছিল। আমরা বিবেচনা করে ছুটি মঞ্জুর করেছিলাম। আমরা ওর পাশে রয়েছি। ইশান এখনই খেলতে চাইছে না। যখন আবার খেলতে চাইবে, তখন ঘরোয়া ক্রিকেটে খেলে জাতীয় দলে ফিরবে।’’

দ্রাবিড় একই ভাবে শ্রেয়সেরও পাশে দাঁড়িয়েছেন। কেকেআর অধিনায়ক সম্পর্কে তিনি বলেছেন, ‘‘দলে না রেখে শ্রেয়সকে কোনও শাস্তি দেওয়া হয়নি। এই দলে ও নেই। শ্রেয়স দক্ষিণ আফ্রিকাতেও টি-টোয়েন্টি খেলেনি। আমাদের হাতে অনেক ব্যাটার রয়েছে। সবাইকে এক সঙ্গে সুযোগ দেওয়া সম্ভব নয়। এর মধ্যে শ্রেয়সকে শাস্তি দেওয়ার কোনও বিষয় নেই। আমার সঙ্গে নির্বাচকদের এমন কোনও আলোচনাও হয়নি।’’

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে রান পাননি শ্রেয়স। সম্ভবত সে কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিরিজ়ের আগে তাঁকে সাদা বলের ক্রিকেটে চাইছেন না নির্বাচকেরা এবং কোচ। তাঁরা মনে করছেন, রঞ্জি ট্রফি খেললে ইংল্যান্ড সিরিজ়ের জন্য অনের ভাল প্রস্তুতি নিয়ে পারবেন শ্রেয়স। পাঁচ টেস্টের সিরিজ়কে তুলনায় বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ইশানও খেলার জন্য মানসিক ভাবে প্রস্তুত হলে, তাঁর নাম বিবেচনা করা হবে বলে আশ্বাস দিয়েছেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন