India vs Pakistan

ভারত-পাকিস্তান ম্যাচে জিততে হলে একটি জিনিসের প্রয়োজন, এমনটাই মত পাক উইকেটরক্ষকের

এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে মহম্মদ রিজ়ওয়ান জানিয়ে দিলেন, একটি জিনিস থাকলেই এই ম্যাচ জেতা সম্ভব। কোন জিনিস থাকা প্রয়োজন বলে মনে করেন পাকিস্তানের উইকেটরক্ষক?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ২১:০৯
Share:

মহম্মদ রিজ়ওয়ান। —ফাইল চিত্র।

ছ’দিন পর ভারত বনাম পাকিস্তান ম্যাচ। এশিয়া কাপের সেই ম্যাচের পারদ চড়তে শুরু করেছে। শ্রীলঙ্কার মাটিতে সেই ম্যাচ খেলতে নামার আগে মহম্মদ রিজ়ওয়ান জানিয়ে দিলেন, একটি জিনিস থাকলেই এই ম্যাচ জেতা সম্ভব। কোন জিনিস থাকা প্রয়োজন বলে মনে করেন পাকিস্তানের উইকেটরক্ষক?

Advertisement

এশিয়া কাপ শুরু হবে ৩০ অগস্ট। সেই দিনই খেলতে নামবে পাকিস্তান। নেপালের বিরুদ্ধে খেলবে তারা। ভারতের বিরুদ্ধে ম্যাচ ২ সেপ্টেম্বর। রিজ়ওয়ান বলেন, “ভারত ভাল দল। আমাদের দলও ভাল। ওদের দলের যেমন শক্তি রয়েছে, খামতি রয়েছে, আমাদেরও আছে। এই ম্যাচ খুবই চাপের। গোটা বিশ্ব তাকিয়ে থাকে এই ম্যাচের দিকে। আমার মনে হয় এক জন আন্তর্জাতিক ক্রিকেটার এবং এক জন আন্তর্জাতিক তারকার মধ্যে তফাত গড়ে দেয় অভিজ্ঞতা। এই ম্যাচে যে দল চাপ সামলাতে পারবে, সেই দলই জিতবে।”

সদ্য আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় খেলল পাকিস্তান। সেই সব ম্যাচ হয়েছে শ্রীলঙ্কায়। তিনটি ম্যাচ জিতে আইসিসির ক্রমতালিকায় এক নম্বরে উঠে এসেছে পাকিস্তান। সেই আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপে খেলতে আসবেন রিজ়ওয়ানেরা। শেষ বার ভারত এবং পাকিস্তান এক দিনের ম্যাচ খেলেছিল ২০১৯ সালের বিশ্বকাপে। সেই ম্যাচে ১১৩ বলে ১৪০ রানের ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। পাকিস্তানের সামনে ৩৩৭ রানের লক্ষ্য রেখেছিল ভারত। বৃষ্টি বিঘ্নিত সেই ম্যাচে পাকিস্তান হেরে যায় ৮৯ রানে (ডাকওর্থ লুইস নিয়মে)। সেই ম্যাচে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদের হাই তোলার ছবি ভাইরাল হয়ে গিয়েছিল। এ বার যদিও এশিয়া কাপে পাকিস্তানকে নেতৃত্ব দেবেন বাবর আজ়ম।

Advertisement

আফগানিস্তানের বিরুদ্ধে জিতে বাবর যথেষ্ট আত্মবিশ্বাসী। তিনি বলেন, “আফগানিস্তানের বিরুদ্ধে আমরা যে ভাবে জিতেছি, সেটা আমাদের এশিয়া কাপে অনুপ্রাণিত করবে। অনেকেই মনে করেছিলেন আফগানিস্তানের বিরুদ্ধে জেতা খুব সহজ হবে। কিন্তু একেবারেই সেটা ছিল না। কারণ যে পিচে স্পিনারেরা সুবিধা পায়, সেখানে আফগানিস্তান ভয়ঙ্কর দল। এই সিরিজ় জয় আমাদের আত্মবিশ্বাস দেবে। এশিয়া কাপে সেটা কাজে লাগবে। আশা করি সমর্থকদের ভাল ক্রিকেট উপহার দিতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন