Babar Azam

Babar Azam: সেই পুরনো রোগ পাক ক্রিকেটে, দল গঠন নিয়ে কথা কাটাকাটি অধিনায়ক-নির্বাচকের

প্রধান নির্বাচক চান সীমিত ওভারে প্রথম একাদশে থাকুন শান এবং হ্যারিস। অধিনায়ক বাবর দলের ভারসাম্য নষ্ট করতে রাজি নন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৫:৩৬
Share:

বাবর আজম। ফাইল ছবি।

পাকিস্তানের ক্রিকেটে ফিরল সেই পুরনো রোগ। শুরু হয়ে গেল দলের ভিতর ঝামেলা। এ বার লড়াই অধিনায়ক-নির্বাচকের। শান মাসুদের ব্যাটিং অর্ডার নিয়ে মহম্মদ ওয়াসিমের সঙ্গে লেগে গেল বাবর আজমের।

Advertisement

প্রধান নির্বাচক ওয়াসিম চান সীমিত ওভারের ক্রিকেটে মিডল অর্ডারে খেলানো হোক শানকে। অধিনায়ক বাবর চান, শান ওপেনার হিসাবেই খেলুন। এই নিয়ে অসন্তোষ, মতবিরোধ প্রকাশ্যে চলে এল।

বাবরের যুক্তি, শানকে মিডল অর্ডারে খেলানোর অর্থ তাঁর সঙ্গে অবিচার করা। কারণ বাঁহাতি শান মূলত ওপেনার। পাশাপাশি তাঁকে মিডল অর্ডারে খেলালে ছন্দে থাকা অন্য কোনও মিডল অর্ডার ব্যাটারের প্রতিও অবিচার করা হবে।

Advertisement

ওয়াসিম বলেন, তিনি শানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। বলেন, ‘‘কাউন্টি ক্রিকেটে শান দারুণ খেলেছে। একটা টি-টোয়েন্টি প্রতিযোগিতাতেও বেশ আগ্রাসী ব্যাটিং করেছে। ওকে বলেছি, এ বার মিডল অর্ডারে ব্যাট করার চেষ্টা করতে। তা হলে ও যে প্রয়োজন অনুযায়ী ব্যাটিং অর্ডারে নীচে নামতে পারে, সেই প্রমাণ আমাদের হাতে থাকবে।’’

অন্য দিকে বাবর জানিয়ে দিয়েছেন, শানের পরে ব্যাট করার কোনও সম্ভাবনাই নেই। পাকিস্তান অধিনায়ক বলেছেন, ‘‘শান ওপেনার। ব্যাটিং অর্ডারের উপরের দিকেই ব্যাট করে। ও কখনও নীচের দিকে ব্যাট করে না। ওকে জোর করে পাঁচ বা ছয় নম্বরে ব্যাট করতে পাঠালে অবিচার করা হবে। শানের দিকে আমরা নজর রাখছি। ওর ব্যাটিং অর্ডার নিয়ে অবশ্যই ভাবব, কিন্তু দলের ভারসাম্য নষ্ট করে নয়।’’

৩২ বছরের শান সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে ছিলেন। যদিও খেলার সুযোগ পাননি। ইংল্যান্ড ছাড়া পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচেও ভাল ছন্দে ছিলেন এই বাঁহাতি ব্যাটার।

শুধু শানকে নিয়েই নয়, উইকেটরক্ষকের জায়গা নিয়েও ওয়াসিম-বাবর মতবিরোধ প্রকাশ্যে। ওয়াসিম চান উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে খেলুন মহম্মদ হ্যারিস। বাবর আস্থা রাখছেন মহম্মদ রিজওয়ানের উপর। বাবর বলেছেন, ‘‘হ্যারিসকে এখনই সুযোগ দেওয়াটা একটু তাড়াহুড়ো হয়ে যাবে। রিজওয়ান এক দিনের ক্রিকেটে প্রত্যাশা মতো পারফরম্যান্স করতে না পারলেও দলের জন্য অবদান রাখছে। আমাদের প্রথম একাদশে ভাল ভারসাম্য রয়েছে। রিজওয়ানের উপর পূর্ণ আস্থা রয়েছে আমার। ওর পাশেই আছি।’’

এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজের দলগঠন নিয়েও প্রধান নির্বাচকের সঙ্গে বাবরের মতবিরোধ প্রকাশ্যে চলে আসে। ওয়াসিম এবং কোচ সাকলাইন মুস্তাক চেয়েছিলেন, বাবর-সহ সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিতে। সেই প্রস্তাবে রাজি হননি বাবররা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন