Pakistan Cricket Board

এশিয়া কাপের হারের পর বাবরদের সঙ্গে বৈঠক পাক বোর্ডের, বিদেশি লিগে খেলায় নিষেধাজ্ঞা?

এশিয়া কাপে সুপার ফোরে ভারত এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে হেরে বিদায় নিতে হয় পাকিস্তানকে। ফাইনালে ওঠা হয়নি। তার পরেই আলোচনায় বসে পাক বোর্ড। বিশ্বকাপের আগে সব ভুল শুধরে নিতে চাইছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৭
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

এশিয়া কাপে হারের পর বৈঠক করলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তারা। ছিলেন অধিনায়ক বাবর আজ়ম এবং সহ-অধিনায়ক শাদাব খানও। এশিয়া কাপে নেপালকে হারিয়ে শুরু করেছিলেন তাঁরা। কিন্তু সুপার ফোরে ভারত এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে হেরে বিদায় নিতে হয়। ফাইনালে ওঠা হয়নি। তার পরেই আলোচনায় বসে বোর্ড। বিশ্বকাপের আগে সব ভুল শুধরে নিতে চাইছে তারা।

Advertisement

এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে বিরাট ব্যবধানে হেরেছে পাকিস্তান। দুই দলের ক্রিকেট ইতিহাসে যা দ্বিতীয় স্থানে। এমন লজ্জার হারের পর হওয়া বৈঠকে ছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান জাকা আশরফ, কোচ মিকি আর্থার, অধিনায়ক বাবর আজম, সহ-অধিনায়ক শাদাব খান, প্রাক্তন অধিনায়ক মহম্মদ হাফিজ এবং মিসবা-উল-হক। সেই বৈঠকে ক্রিকেটারদের ক্লান্ত হয়ে পড়ার পিছনে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলাকে কারণ হিসাবে তুলে ধরা হয়েছে।

আগেও বিদেশের লিগে পাকিস্তানের ক্রিকেটারদের খেলা নিয়ে প্রশ্ন উঠেছিল। বোর্ড কঠোর সিদ্ধান্ত নেওয়ার পক্ষে। তাতে ক্রিকেটারদের খুব বেশি বিদেশের লিগে খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে বলেও শোনা গিয়েছিল। পাক বোর্ডের প্রধান আশরফ এই বৈঠকের পর তেমন সিদ্ধান্তের কথা জানাননি। কিন্তু এই লিগের কারণে যে সমস্যা হচ্ছে, সেটা বলেছেন। তিনি বলেন, “আলোচনার মাধ্যমে একটা বিষয় স্পষ্ট। আগের কর্তারা ক্রিকেটারদের বিদেশি লিগে খেলায় কোনও বাধা দিতেন না। এর ফলে দেশের হয়ে খেলতে নেমে ক্লান্ত হয়ে যান ক্রিকেটারেরা। আগামী দিনে ক্রিকেটারদের সঙ্গে কথা বলে এবং দেশকে অগ্রাধিকার দিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

Advertisement

সমস্যার সমাধানের কথা মাথায় রেখে আলোচনা করা হয়েছে বলে জানিয়েছেন আশরফ। পাক বোর্ডের প্রধান বলেন, “এই বৈঠকের মাধ্যমে একটা এমন পরিবেশ গড়ে তোলার চেষ্টা করা হয়েছে, যেখানে সকলে সব কিছু আলোচনা করতে পারে। দলের পারফরম্যান্স নিয়ে খোলাখুলি আলোচনা করা হয়েছে। সমস্যার জায়গাগুলো খুঁজে সমাধানের চেষ্টা করা হয়েছে। দলের ভাল করার জন্য সেটা জরুরি।”

৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ। ভারতের মাটিতে খেলতে আসবে পাকিস্তান। আশরফ বলেন, “খুব ইতিবাচক আলোচনা হয়েছে। এশিয়া কাপ থেকে আমরা অনেক কিছু শিখেছি। যেটা বিশ্বকাপের প্রস্তুতি নিতে সাহায্য করবে আমাদের। দলে একাধিক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। আন্তর্জাতিক ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে তাদের। দলকে অত্যাধুনিক সরঞ্জাম দেওয়া হয়েছে। আশা করছি সকলে নিজেদের সেরাটাই খেলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন