ICC World Cup 2023

দর কষাকষিতে পেরে উঠল না পাকিস্তান, বিশ্বকাপ খেলতে ভারতে আসতেই হচ্ছে বাবরদের

এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারত এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের লড়াই শুরু হয়েছিল গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়। সেই লড়াইয়ে এক দিনের বিশ্বকাপ নিয়ে পাল্টা চাপ তৈরির চেষ্টা করে পিসিবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৪:৩১
Share:

এক দিনের বিশ্বকাপ নিয়ে অবশেষে সুর নরম করল পাকিস্তান। —ফাইল ছবি।

এশিয়া কাপ নিয়ে ভারত এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের লড়াইয়ের ফল শেষ পর্যন্ত আসতে চলেছে বিসিসিআইয়ের পক্ষে। ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ না খেলতে আসার হুমকি দিয়েও সুর নরম করতে বাধ্য হল পাকিস্তান। বোর্ড সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে আসছে পাকিস্তান।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে দর কষাকষিতে না পেরে সুর নরম করতে বাধ্য হলেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানান, এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবেন না বিরাট কোহলি, রোহিত শর্মারা। প্রয়োজনে এশিয়া কাপ পাকিস্তানের বদলে অন্য দেশে হবে। জয় এশিয়ান ক্রিকেট কাউন্সিলেরও (এসিসি) সভাপতি। তাঁর এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। সে সময় পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ছিলেন রামিজ রাজা। তিনি বলেছিলেন ভারতীয় দল পাকিস্তানে খেলতে না গেলে তাঁরাও এক দিনের বিশ্বকাপের সময় ভারতে দল পাঠাবেন না। পিসিবিতে ক্ষমতার হস্তান্তরের পর নাজম শেট্টিও একই অবস্থান বজায় রেখেছিলেন।

এশিয়া কাপ আয়োজনে অনড় পিসিবি বিকল্প প্রস্তাব দেয় এসিসির কাছে। প্রথমে ভারতের ম্যাচগুলি নিরপেক্ষ দেশে আয়োজন করার এবং পরে পুরো প্রতিযোগিতাই সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজনের প্রস্তাব দিয়েছিল পিসিবি। কিন্তু পাকিস্তানের সব প্রস্তাবেই আপত্তি জানায় বিসিসিআই। পরে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সমর্থন পেয়ে যায় ভারত। এশিয়া কাপ আয়োজন করতে আগ্রহ প্রকাশ করেছে শ্রীলঙ্কা। ফলে এসিসির মধ্যেও কোণঠাসা হয়ে পড়েছে পিসিবি। সূত্রের খবর, পরিস্থিতি ক্রমশ তাঁদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বিশ্বকাপ নিয়ে আগের সুর নরম করতে বাধ্য হয়েছেন শেট্টিরা। এমনই জানা গিয়েছে বোর্ড সূত্রে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন