India vs Pakistan

ভারতের বিরুদ্ধে হাই তোলা পাক অধিনায়ক সরফরাজ এখন মাথা মুড়িয়ে বিয়েতে কাওয়ালি গাইছেন

২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ ছিল। অধিনায়ক তখন সরফরাজ। উইকেটের পিছনে দাঁড়িয়ে তাঁর হাই তোলার সেই দৃশ্য ভাইরাল হয়। এ বার তিনি গায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ২০:১৮
Share:

২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ ছিল। অধিনায়ক তখন সরফরাজই। উইকেটের পিছনে দাঁড়িয়ে তাঁর হাই তোলার সেই দৃশ্য ভাইরাল হয়। ফাইল ছবি

আবার শিরোনামে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদ। সতীর্থের বিয়েতে গান গেয়ে চমকে দিলেন তিনি। এর আগে ভারতের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে তাঁর হাই তোলার দৃশ্য ভাইরাল হয়েছিল। এ বার তিনি গান গাইলেন। সেই দৃশ্যও সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে।

Advertisement

২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ ছিল। অধিনায়ক তখন সরফরাজই। উইকেটের পিছনে দাঁড়িয়ে তাঁর হাই তোলার সেই দৃশ্য ভাইরাল হয়। পরে তা নিয়ে বহু সমালোচনা হয়। দল থেকে বাদ পড়েন সরফরাজ। তবে সম্প্রতি টেস্ট দলে ফিরেছেন। নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়‌ে ভাল খেলে চমকে দিয়েছেন। রয়েছে একটি শতরানও।

ক্রিকেটীয় দক্ষতা দেখানোর পর এ বার গায়কী দক্ষতাও দেখা গেল। গত ২০ জানুয়ারি বান্ধবী নিশে খানকে বিয়ে করেন পাকিস্তানের ক্রিকেটার শান মাসুদ। ২৬ জানুয়ারি তাঁরা একটি গানের অনুষ্ঠান রেখেছিলেন পেশওয়ারে। সেখানেই সুরেলা গলায় গান গাইতে দেখাতে গিয়েছে সরফরাজকে। গানের মাধ্যমে মাসুদকে আগামী জীবনের শুভেচ্ছা জানিয়েছেন সরফরাজ। তবে একটি পরিবর্তন এসেছে তাঁর জীবনে। সরফরাজকে মাথার সব চুল কেটে ফেলতে দেখা গিয়েছে।

Advertisement

সরফরাজকে দলে ফেরান তৎকালীন প্রধান নির্বাচক শাহিদ আফ্রিদি। কিন্তু তিনি নিজেই জানান, দলের এক নম্বর উইকেটরক্ষক মহম্মদ রিজ়ওয়ান। তাই সরফরাজ টেস্টে সুযোগ পেলেও সাদা বলের ক্রিকেটে উইকেটরক্ষক হিসাবে রিজওয়ান খেলবেন বলে জানান তিনি। টেস্ট শেষে সাংবাদিক বৈঠকে শাহিদ বলেন, ‘‘সরফরাজের প্রত্যাবর্তনে আমি খুব খুশি। ও খুব ভাল খেলেছে। কিন্তু এক দিনের ক্রিকেটে ও টি-টোয়েন্টিতে আমাদের এক নম্বর উইকেটরক্ষক রিজ়ওয়ান। যদি ও কোনও কারণে চোট পায় বা ক্লান্ত থাকায় বিশ্রাম দেওয়া হয় তখনই অন্য কেউ সুযোগ পাবে। আমাদের মাথায় রাখতে হবে লাল ও সাদা বলের ক্রিকেট এক নয়।’’ আফ্রিদির কথাতেই স্পষ্ট, জায়গা এখনও পাকা হয়নি সরফরাজের। আরও কঠিন পরীক্ষা দিতে হতে পারে তাঁকে।

বাবরের মতে, রানের খিদে থাকার জন্যই এত বছর পরে ফিরে ভাল খেলছেন সরফরাজ। তাঁর মতো অভিজ্ঞ ক্রিকেটার থাকায় তাঁর অধিনায়কত্ব করতেও সুবিধা হয়েছে বলে জানিয়েছেন বাবর। পাক অধিনায়ক বলেছেন, ‘‘স্বপ্নের প্রত্যাবর্তন হয়েছে সরফরাজ ভাইয়ের। দলের বাইরে থেকেও রানের খিদে মরতে দেয়নি বলেই সরফরাজ ভাই আবার পাকিস্তানের হয়ে খেলছে। নিজের কাজটা করে গিয়েছে। সঠিক সময়ের অপেক্ষা করেছে। নিজের উপর আত্মবিশ্বাস ছিল বলেই সরফরাজ ভাই আবার সুযোগ পেয়েছে। ও থাকায় আমারও সুবিধা হচ্ছিল। অনেক পরামর্শ পাচ্ছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন