Pakistan Cricket

এ বার শ্রীলঙ্কার উপরে গোসা, এক দিনের সিরিজ় না খেলার হুমকি পাকিস্তানের

শ্রীলঙ্কা বোর্ডের তরফে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়। এতেই রেগে গিয়েছে পাকিস্তান। শ্রীলঙ্কার তরফে এক দিনের সিরিজ়‌ খেলার প্রস্তাব দেওয়া হলেও তা নাকচ করে দিতে পারে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৪:২০
Share:

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এবং শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। — ফাইল চিত্র

এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে যেতে নারাজ, এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই তৎপর হয়েছিল শ্রীলঙ্কা। তাদের বোর্ডের তরফে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়। এতেই রেগে গিয়েছে পাকিস্তান। শ্রীলঙ্কার তরফে এক দিনের সিরিজ়‌ খেলার প্রস্তাব দেওয়া হলেও তা নাকচ করে দিতে পারে পাকিস্তান।

Advertisement

জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে শ্রীলঙ্কায় দু’টি টেস্ট খেলতে যাবে পাকিস্তান। তার পরে জিম্বাবোয়েতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলবে শ্রীলঙ্কা। তার আগে সে দেশের বোর্ড চেয়েছিল পাকিস্তানের বিরুদ্ধেও কয়েকটি এক দিনের ম্যাচ খেলে নিজেদের তৈরি করে নিতে। কিন্তু পাকিস্তান সেই প্রস্তাবে রাজি নয়। এর নেপথ্যে রয়েছে দু’দেশের বোর্ডের সম্পর্কের অবনতি।

শ্রীলঙ্কা এশিয়া কাপ আয়োজন করার প্রস্তাব দেওয়া থেকেই পাকিস্তানের সঙ্গে তাদের সম্পর্ক তলানিতে ঠেকেছে। শ্রীলঙ্কা বুঝিয়ে দিয়েছে যে তারা ভারতের পাশেই রয়েছে এবং পাকিস্তানে গিয়ে খেলতে রাজি নয়। পাক বোর্ডের চেয়ারম্যান নাজম শেট্টি এতে রেগে গিয়েছেন। পিসিবির সূত্র সংবাদ সংস্থাকে বলেছে, “পরের মাসে শ্রীলঙ্কায় গিয়ে এক দিনের সিরিজ়‌ খেলার প্রস্তাব নাকচ করে দিয়েছে পিসিবি। দু’দেশের সম্পর্ক এখন মোটেই ভাল নয়। প্রস্তাব ফেরানোর অর্থ শ্রীলঙ্কার আচরণে খুশি নয় পাকিস্তান।”

Advertisement

শুধু শ্রীলঙ্কাই নয়, ‘বিশ্বস্ত বন্ধু’ বাংলাদেশ এবং আফগানিস্তানও যে ভাবে শেষ মুহূর্তে অবস্থান বদল করেছে তা-ও ক্ষুব্ধ করেছে পাকিস্তানকে। সূত্রের দাবি, “শেট্টি ভেবেছিলেন, শ্রীলঙ্কার সঙ্গে তাদের সম্পর্ক ভাল। তাই বাংলাদেশ এবং আফগানিস্তানের সঙ্গে শ্রীলঙ্কাকে নিয়ে এশিয়ার বাকি দেশগুলিকে বোঝাবেন যাতে এশিয়া কাপ পাকিস্তানেই আয়োজন করা হয়। হাইব্রিড মডেল নিয়ে ভারতকে চাপে ফেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু গত কয়েক দিনে যা হয়েছে তাতে তিনি ক্ষুব্ধ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন