Pakistan Cricket Team

শাফিকের দ্বিশতরান, সলমনের শতরান, শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে চালকের আসনে পাকিস্তান

কলম্বো টেস্টের তৃতীয় দিনের শেষে পাকিস্তানের দাপট। প্রথম ইনিংসে ৩৯৭ রানে এগিয়ে রয়েছেন বাবরেরা। এখনও তাঁদের হাতে রয়েছে পাঁচ উইকেট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ২০:১১
Share:

পাকিস্তানের দুই শতরানকারী । (বাঁদিকে) আঘা সলমন এবং আবদুল্লাহ শাফিক। বুধবার কলম্বোয়। ছবি: আইসিসি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষে চালকের আসনে পাকিস্তান। দিমুথ করুণারত্নের দল প্রথম ইনিংসে করেছিল ১৬৬ রান। জবাবে তৃতীয় দিনের শেষে বাবর আজ়মদের সংগ্রহ ৫ উইকেটে ৫৬৩। পাকিস্তান এগিয়ে রয়েছে ৩৯৭ রানে। এত রানে এগিয়ে যাওয়ার পরেও বাবর বুধবার শেষ দিকে কেন শ্রীলঙ্কাকে ব্যাট করালেন না তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

Advertisement

বৃষ্টির জন্য মঙ্গলবার খেলা হয়েছিল মাত্র ১০ ওভার। বুধবার অবশ্য পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচে বাধ সাধেনি আবহাওয়া। সেই সুযোগে প্রথম ইনিংসেই নিরাপদ রান তুলে রাখার পরিকল্পনা নিয়ে ছিল পাক শিবির। সেই মতো ম্যাচের তৃতীয় দিন পুরোটাই ব্যাট করলেন বাবরেরা। পাক ইনিংসকে ব্যাট হাতে নেতৃত্ব দিলেন ওপেনার আবদুল্লাহ শাফিক। ২০১ রানের অনবদ্য ইনিংস খেললেন ২৩ বছরের পাক ওপেনার। নিজের ১৪তম টেস্টে করলেন প্রথম দ্বিশতরান। ২০১ রানের ইনিংসটি তিনি সাজালেন ১৯টি চার এবং ৪টি ছয় দিয়ে। শতরান এল আঘা সলমনের ব্যাট থেকেও। দিনের শেষে তিনি অপরাজিত আছেন ১৩২ রান করে। ১৫টি চার এবং ১টি ছক্কা এসেছে সলমনের ব্যাট থেকে। এ ছাড়া শান মাসুদ করেছেন ৫১ রান। অধিনায়ক বাবর ৩৯ রান করলেও আউট হয়েছেন প্রভাত জয়সূর্যের একটি নির্বিষ বলে। সাউদ সাকিল খেললেন ৫৭ রানের ইনিংস। তবে সরফারাজ আহমেদের (১৪) মাথায় বল লাগায় পাকিস্তান কনকাশন সাব হিসাবে ব্যাট করতে নামিয়েছে মহম্মদ রিজ়ওয়ানকে। দিনের শেষে তিনি অপরাজিত রয়েছেন ৩৭ রান করে। মঙ্গলবার পর্যন্ত পাকিস্তানের রান ছিল ২ উইকেটে ১৭৮। ম্যাচের তৃতীয় দিন ৩৭৫ রান যোগ করেছেন বাবরেরা।

শ্রীলঙ্কার কোনও বোলারই পাক ব্যাটারদের তেমন সমস্যায় ফেলতে পারেননি। করুণারত্নের দলের সফলতম বোলার আসিতা ফার্নান্ডো ১৩৩ রান খরচ করে নিয়েছেন ৩ উইকেট। ১৮১ রান ২ উইকেট জয়সূর্য। প্রথম টেস্ট জেতার সুবাদে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাবরের দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন