ICC World Cup 2023

শর্তসাপেক্ষে ভারতে বিশ্বকাপ খেলতে আসবেন বাবররা! বিসিসিআইকে কী করতে বলল পাকিস্তান?

এশিয়া কাপ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের বিকল্প প্রস্তাব মানেনি ভারতীয় বোর্ড। প্রতিযোগিতা আয়োজন নিয়ে অনিশ্চয়তা অব্যাহত। এক দিনের বিশ্বকাপ নিয়ে পাল্টা শর্ত চাপাতে চায় পাকিস্তান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ২১:৫৩
Share:

এক দিনের বিশ্বকাপ নিয়ে ভারতকে পাল্টা শর্ত পাকিস্তানের। —ফাইল ছবি।

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবে না ভারতীয় দল। ভারতীয় ক্রিকেট বোর্ডের অনড় মনোভাবের সামনে এশিয়া কাপ আয়োজন নিয়ে চাপে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাও ভারতকে পাল্টা চাপে ফেলতে এক দিনের বিশ্বকাপ নিয়ে কঠিন শর্ত পাকিস্তানের।

Advertisement

এশিয়া কাপ খেলতে রোহিত শর্মা, বিরাট কোহলিরা পাকিস্তানে না গেলে এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে আসবেন না বাবর আজম, শাহিন আফ্রিদিরা। প্রথম দিকে এ ভাবেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে চাপে রাখার চেষ্টা করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাতে বিশেষ কাজ না হওয়ায় আরও কঠিন শর্ত দিতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এক দিনের বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে লিখিত আশ্বাস চায় পিসিবি। নাজম শেঠিদের দাবি, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দলকে পাকিস্তানে পাঠানো হবে, এই মর্মে লিখিত আশ্বাস পেলে তবেই বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠাবেন তাঁরা।

ভারতের অনড় অবস্থানের পরিপ্রেক্ষিতে এশিয়া কাপ আয়োজন নিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কাছে বিকল্প প্রস্তাব দিয়েছিল। পাকিস্তানের প্রস্তাব ছিল, ভারতীয় দলের ম্যাচগুলি হোক অন্য কোনও দেশে। কিন্তু ভারতীয় বোর্ড তাতেও রাজি হয়নি। পুরো প্রতিযোগিতাই পাকিস্তান থেকে সরিয়ে দেওয়ার দাবিতে অনড় তারা। এর পরই বিশ্বকাপ নিয়ে নতুন শর্ত দিল পাকিস্তান।

Advertisement

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক ঘনিষ্ঠ সূত্রের দাবি, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের সেই প্রতিযোগিতায় অংশগ্রহণের ব্যাপারে ভারত লিখিত আশ্বাস দিলেই এক মাত্র এক দিনের বিশ্বকাপ খেলতে বাবরদের পাঠানো হবে। আগামী ৮ মে এসিসি-র সভায় যোগ দিতে দুবাই যাবেন পিসিবি চেয়ারম্যান শেঠি। সেখানে এশিয়া কাপ নিয়ে হেস্তনেস্ত করতে চান তিনি। তাঁদের বিকল্প প্রস্তাব মানা না হলে শেঠি পরিষ্কার জানিয়ে দেবেন, পাকিস্তানই খেলবে না এশিয়া কাপ। অর্থাৎ, এশিয়া হয় পাকিস্তানেই হবে। না হলে পাকিস্তানকে ছাড়া এশিয়া কাপ করতে হবে। সূত্রের খবর, সম্প্রতি তিনি পাকিস্তান সরকারের কয়েক জন আধিকারিকের সঙ্গে বৈঠক করেছেন। এশিয়া কাপের ম্যাচগুলি লাহোর এবং দুবাইয়ে না হলে পিসিবির কী করণীয়, তা জানতে চান। সেই বৈঠকের পর এক দিনের বিশ্বকাপ নিয়ে নতুন শর্ত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলি হতে পারে আমদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু এবং কলকাতায়। আগামী অক্টোবরের ৫ তারিখ থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। তার আগে সেপ্টেম্বরে হওয়ার কথা এশিয়া কাপ। এই দুই প্রতিযোগিতা নিয়ে দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চাইছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন