Fawad Alam

আমেরিকার ক্রিকেট লিগে ‘স্থানীয়’ খেলোয়াড় বাবরের সতীর্থ! পাক ক্রিকেটে চাঞ্চল্য

সন্তানের জন্মের এক সপ্তাহের মধ্যে ক্রিকেট খেলতে নেমে পড়লেন পাকিস্তানের জাতীয় দলের এক ব্যাটার। তিনি খেলছেন আমেরিকার মাইনর ক্রিকেট লিগে স্থানীয় খেলোয়াড় হিসাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ২০:৪৪
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

গত এক বছর পাকিস্তানের হয়ে খেলার সুযোগ পাননি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণাও করেননি পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটার ফাওয়াদ আলম। অথচ পাকিস্তান ক্রিকেট বোর্ডকে না জানিয়েই আমেরিকার স্থানীয় ক্রিকেট লিগে খেলার অভিযোগ তাঁর বিরুদ্ধে।

Advertisement

আমেরিকার মাইনর ক্রিকেট লিগে খেলছেন ফাওয়াদ। কিংসমেন শিকাগো দলের হয়ে খেলছেন পাকিস্তানের ৩৭ বছরের ব্যাটার। তাঁর বিরুদ্ধে অভিযোগ, আমেরিকার স্থানীয় লিগে খেলার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছ থেকে কোনও অনুমতি নেননি তিনি। পাকিস্তানের বা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরও ঘোষণা করেননি। কিংসমেন শিকাগো দলের হয়ে বিদেশি খেলোয়াড় হিসাবেও খেলছেন না বাবর আজ়মের সতীর্থ। খেলছেন স্থানীয় ক্রিকেটার হিসাবে। তাতেই প্রশ্ন উঠেছে, ফাওয়াদ কি পাকিস্তানের নাগরিকত্ব ছেড়ে আমেরিকার নাগরিকত্ব নিয়েছেন?

ফাওয়াদের বক্তব্য জানা যায়নি। তবে আমেরিকার স্থানীয় ক্রিকেট লিগে তাঁর স্থানীয় ক্রিকেটার হিসাবে খেলার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। চাঞ্চল্য তৈরি হয়েছে পাকিস্তানের ক্রিকেটে। নিয়ম অনুযায়ী অন্য কোনও দেশের স্থানীয় প্রতিযোগিতায় খেলতে হলে ফাওয়াদকে পাকিস্তানের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করতে হবে। সে সব কিছুই করেননি ফাওয়াদ। তবে আমেরিকার মাইনর লিগে খেলার খবর প্রকাশ্যে আসার পর ফাওয়াদ অবসর নিয়েছেন বলে মনে করতেই পারে পাক ক্রিকেট বোর্ড।

Advertisement

সপ্তাহ খানেক আগে পুত্র সন্তানের বাবা হয়েছেন ফাওয়াদ। পাকিস্তানের হয়ে তিনি শেষ খেলেছেন ২০২২ সালেল জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্টে। দেশের হয়ে তিনি ১৯টি টেস্ট, ৩৮টি এক দিনের ম্যাচ এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ছ’টি শতরান-সহ ২২০০-র বেশি রান রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন