ICC ODI World Cup 2023

রোহিতদের জন্যই চার ম্যাচে ডুবতে হয়েছে পাকিস্তানকে! বাংলাদেশকে হারিয়ে মেনে নিলেন বাবরেরা

ভারতের কাছে এক দিনের বিশ্বকাপে টানা আট বার হেরেছে পাকিস্তান। শেষ হারটি এসেছে গত ১৪ নভেম্বর আমদাবাদে। তাতেই সব তালগোল পাকিয়ে গিয়েছিল পাকিস্তান শিবিরের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৬:৪৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশ্বকাপে ভাল শুরু করার পরেও কোণঠাসা পাকিস্তান। আমদাবাদে ভারতের কাছে হারার পর থেকে কোনও কিছুই ঠিকঠাক হচ্ছিল না বাবর আজ়মদের। টানা চার ম্যাচ হারার পর মঙ্গলবার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে জয় পেয়েছেন তাঁরা। পাকিস্তানের ওপেনার ফখর জ়ামান মেনে নিয়েছেন, রোহিত শর্মাদের কাছে হেরে সব তালগোল পাকিয়ে গিয়েছিল তাঁদের।

Advertisement

বিশ্বকাপে ভারত-পাকিস্তান লড়াই মানেই যেন ভারতের জয়। এ বার আমদাবাদেও রেকর্ড বদলাতে পারেননি বাবরেরা। এক দিনের বিশ্বকাপে এই নিয়ে আট বারই জয় পেয়েছে ভারত। আমদাবাদের সেই হারই পাকিস্তানের ক্রিকেটারদের মানসিক ভাবে বিধ্বস্ত করে দিয়েছিল। তার প্রভাব পড়েছে পরের ম্যাচগুলিতেও। বাংলাদেশের বিরুদ্ধে জয়ের পর তা মেনে নিয়েছেন জ়ামান। মঙ্গলবার ম্যাচের পর তিনি বলেছেন, ‘‘ভারত-পাকিস্তান ম্যাচ সব সময় আলাদা। এটা বড় ম্যাচ। যদি বলি ভারত-পাকিস্তান ম্যাচ কোনও পার্থক্য তৈরি করে না, তা হলে ঠিক বলা হবে না। আবার এটাও ঠিক ক্রিকেটারেরা সবাই পেশাদার এবং যথেষ্ট অভিজ্ঞ। আমাদের সবাই ভারতের বিরুদ্ধেও বেশ কয়েকটা ম্যাচ খেলেছে। তাই অজুহাত দেওয়ার কোনও জায়গা নেই।’’ তিনি আরও বলেছেন, ‘‘সন্দেহ নেই ভারতের কাছে হার আমাদের দলের ছন্দ নষ্ট করে দিয়েছিল। তার পর ব্যাটিং এবং বোলিংয়ে ছন্দ ফিরে পেতে সময় লেগেছে আমাদের। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার কিছুটা বোঝা গিয়েছিল। বাংলাদেশের বিরুদ্ধে আবার নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেলতে পেরেছি আমরা।’’

জ়ামানের আশা, বিশ্বকাপে এ বার চেনা ছন্দেই দেখা যাবে পাকিস্তানকে। একটা জয় দলের আত্মবিশ্বাস ফিরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। পাক ওপেনার বলেছেন, ‘‘আশা করব বাংলাদেশের বিরুদ্ধে আমরা যে ভাবে খেলেছি, পরের ম্যাচগুলোতে সে ভাবেই খেলতে পারব। গত আট বছর আমি পাকিস্তানের সাজঘরে রয়েছি। সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি, যত ম্যাচ খেলব, আমরা তত উন্নতি করব।’’

Advertisement

বিশ্বকাপের লিগ পর্বে নিউ জ়িল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বাকি রয়েছে পাকিস্তানের। সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা এখনও রয়েছে বাবরদের। সে জন্য বাকি দু’টি ম্যাচই জিততে হবে তাঁদের। জ়ামানের আশা, পয়েন্ট টেবিলের হিসাব বদলাবে। ফলে তাঁরা সেমিফাইনালে খেলতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন