ICC World Cup 2023

ক্ষমা চেয়ে মুখ খুললেন বিশ্বকাপের মাঝে ভারত ছেড়ে দেশে ফিরে যাওয়া পাকিস্তানি সঞ্চালক

৩৫ বছর বয়সি সেই সঞ্চালক ভারত কেন ছাড়লেন, সেই নিয়ে নানা ধরনের জল্পনা তৈরি হয়। বৃহস্পতিবার রাতে সমাজমাধ্যমে পোস্ট করে জয়নব জানান ভারতে এসে তাঁর কেমন অভিজ্ঞতা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১২:১৫
Share:

পাকিস্তানের মহিলা সঞ্চালক জায়নাব আব্বাস। —ফাইল চিত্র।

বিশ্বকাপ শেষ হওয়ার আগেই ভারত ছেড়ে চলে গিয়েছিলেন পাকিস্তানের মহিলা সঞ্চালক জয়নব আব্বাস। ৩৫ বছর বয়সি সেই সঞ্চালক ভারত কেন ছাড়লেন, সেই নিয়ে নানা ধরনের জল্পনা তৈরি হয়। বৃহস্পতিবার রাতে সমাজমাধ্যমে পোস্ট করে জয়নব জানান ভারতে এসে তাঁর কেমন অভিজ্ঞতা হয়েছিল।

Advertisement

হায়দরাবাদে পাকিস্তান ম্যাচে সঞ্চালক ছিলেন জয়নব। ৬ অক্টোবর নেদারল্যান্ডস বনাম পাকিস্তান ম্যাচে দেখা গিয়েছিল তাঁকে। জয়নব লেখেন, “আমার ভালবাসার খেলা ক্রিকেট। সেটার সঞ্চালনা করতে সব সময়ই ভাল লাগে আমার। বিভিন্ন দেশে গিয়ে সঞ্চালনা করি। এ বারেরটা সব থেকে স্পেশাল ছিল। ভারতে থাকাকালীন সকলের সঙ্গে খুব ভাল সময় কাটিয়েছি। আমাকে সকলে আপন করে নিয়েছিল। নিজের দেশেই ছিলাম মনে হয়েছে। আমাকে ভারত থেকে বার করে দেওয়া হয়নি। কেউ চলেও যেতে বলেনি। যদিও সমাজমাধ্যমে যে ভাবে যে প্রতিক্রিয়া পাচ্ছিলাম, সেটা ভয়ঙ্কর। আমার পরিবার বা আমার উপর কোনও ক্ষতি করার কথা ওঠেনি, কিন্তু আমি ভয় পেয়ে গিয়েছিলাম। সেই কারণে আমার নিজের জন্য একটু সময় দরকার ছিল।”

অতীতে সমাজমাধ্যমে ‘হিন্দু-বিরোধী’ এবং ‘ভারত-বিরোধী’ পোস্ট করেছিলেন জয়নব। তা নিয়ে আদালতে অভিযোগ দায়ের করা হয়েছিল। বিশ্বকাপ শুরুর দিন (৫ অক্টোবর) বিনীত জিন্দল নামে সুপ্রিম কোর্টের এক আইনজীবী দিল্লির আদালতে জয়নবের বিরুদ্ধে সাইবার আইনে অভিযোগ করেন। ন’বছর আগে জয়নবের করা কিছু টুইট (এখন এক্স) উল্লেখ করে তিনি জানান, ভারত দেশ এবং একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে কথা বলেছেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আইসিসি-কেও ব্যাপারটি জানিয়েছেন বিনীত। একই সঙ্গে অনুরোধ করেছেন, বিশ্বকাপের কাজ থেকে তাঁকে যেন সরিয়ে দেওয়া হয়।

Advertisement

জয়নব বৃহস্পতিবার তাঁর পোস্টে আরও লেখেন, “আমার করা একটি পোস্টের কারণে অনেকের খারাপ লেগেছে। ওই পোস্টে যা লেখা হয়েছিল সেটা আমি বিশ্বাস করি না। আমি মানুষ হিসাবে একেবারেই আলাদা। কিন্তু যে ভাষা ব্যবহার করেছিলাম, সেটা উচিত হয়নি। যাঁদের ওই পোস্ট দেখে খারাপ লেগেছে, আমি তাঁদের কাছে ক্ষমা চাইছি। আমার কঠিন সময়ে যাঁদের পাশে পেয়েছি, তাঁদের ধন্যবাদ।”

১৯৮৮ সালে জন্ম জয়নবের। পাকিস্তানের স্বনামধন্য সঞ্চালক তিনি। শুধু ক্রিকেট নয়, বিভিন্ন খেলায় সঞ্চালক এবং ধারাভাষ্যকার হিসাবে দেখা যায় তাঁকে। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার নাসির আব্বাসের মেয়ে জয়নব। তাঁর মা রাজনীতিবিদ আন্দলিব আব্বাস। ২০১৫ সাল থেকে জয়নব ক্রিকেট সঞ্চালক হিসাবে কাজ করেন। ২০১৯ বিশ্বকাপে তিনিই পাকিস্তানের প্রথম মহিলা হিসাবে ক্রিকেট বিশ্বকাপে সঞ্চালনার সুযোগ পেয়েছিলেন। কিন্তু এ বারে মাঝপথেই ফিরে যান জয়নব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন