ICC Champions Trophy

ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে না গেলে কী হবে? সিদ্ধান্ত জানিয়ে দিল বাবরদের বোর্ড

ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবেন না রোহিত শর্মারা। এই খবরের পরে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৮:১২
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বাবর আজ়ম। —ফাইল চিত্র।

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল, এমনটাই জানা গিয়েছে বোর্ড সূত্রে। অন্য কোনও দেশএ প্রতিযোগিতা সরিয়ে দেওয়ার দাবি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। হাইব্রিড মডেলেও হতে পারে এই প্রতিযোগিতা। এই খবর সামনে আসার পরেই নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেন, “বোর্ড চেয়ারম্যান স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে যদি ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে আসে তবেই পরবর্তীতে নিরপেক্ষ মাঠে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় হতে পারে। তার আগে ভারতকে রাজি হতে হবে। ওরা যদি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে না আসে তা হলে আগামী দিনে দু’দেশের মধ্যে খেলা হবে না।”

ভারত অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে বোর্ডের মন্তব্যে তফাত রয়েছে বলেও জানিয়েছেন ওই আধিকারিক। তিনি বলেন, “রোহিত যা বলেছে আর বোর্ড যা বলছে তা সম্পূর্ণ আলাদা। এর থেকেই বোঝা যাচ্ছে, ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানে এসে খেলতে কোনও সমস্যা নেই। কিন্তু রাজনৈতিক ব্যক্তিরা সমস্যা করছেন। প্রতি বার ওরাই সমস্যা করে। যদি ভারত খেলতে না আসে তা হলেও চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানেই হবে। আইসিসি সেটা আগেই বলে দিয়েছে।”

Advertisement

বিসিসিআই এখনও এ ব্যাপারে সরকারি ভাবে কোনও সিদ্ধান্ত জানায়নি। বোর্ড সূত্রে খবর, ভারতীয় দলকে পাকিস্তানে না পাঠানোর অবস্থানেই অটল রয়েছেন জয় শাহেরা। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘দ্বিপাক্ষিক সিরিজ়ের কথা ভুলে যান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারতীয় দল। স্থান পরিবর্তন বা হাইব্রিড মডেল— যে ভাবে সুবিধা সে ভাবে হতে পারে প্রতিযোগিতা। পাকিস্তানে দল পাঠাতে হলে বোর্ডকে কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি নিতে হবে। ভারত-পাকিস্তান সম্পর্ক এখনও সেই জায়গায় নেই যে কেন্দ্র অনুমতি দেবে।’’

চ্যাম্পিয়ন্স ট্রফি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতিযোগিতা। পাকিস্তান আয়োজক দেশ। দল না পাঠালে সমস্যায় পড়তে পারে ভারত। তবু বিসিসিআই দল না পাঠানোর কথাই ভাবছে। বোর্ড কর্তারা বিষয়টি নিয়ে আইসিসি কর্তাদের সঙ্গে আলোচনা করতে পারেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। আবার কেন্দ্র অনুমতি না দিলে কার্যত কিছু করার নেই বোর্ড কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন