BCCI

বোর্ডের ইনসেনটিভে লক্ষ্মীলাভ দল থেকে বাদ পড়াদেরও, পুজারা-উমেশেরা কত টাকা পাবেন?

টেস্ট ক্রিকেট খেললে ক্রিকেটারদের বাড়তি আয়ের সুযোগ করে দিয়েছে বিসিসিআই। এখনকার টেস্ট দলের ক্রিকেটারেরা তো লাভবান হবেনই, লক্ষ্মীলাভ হবে বাদ পড়া ক্রিকেটারদেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৫:৫৭
Share:

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বৃদ্ধি করতে শনিবার ‘ইনসেন্টিভ’ ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ। টেস্ট খেলার সংখ্যা এবং দলে থাকার নিরিখে বছরের শেষে অতিরিক্ত টাকা পাবেন ক্রিকেটারেরা। ম্যাচ ফি এবং কেন্দ্রীয় চুক্তির টাকা থাকছে আগের মতোই। বিসিসিআইয়ের এই সিদ্ধান্তে লাভবান হবেন জাতীয় দল থেকে বাদ পড়া একাধিক ক্রিকেটার।

Advertisement

জাতীয় দলের ক্রিকেটারদের এই অতিরিক্ত টাকা দেওয়া হবে ২০২২-২৩ মরসুম থেকে। ফলে এখন জাতীয় দলের বাইরে থাকা চেতেশ্বর পুজারা, উমেশ যাদবেরা। বিসিসিআইয়ের দেওয়া হিসাব অনুযায়ী পুজারা পাবেন ৩ কোটি ৬০ লাখ টাকা। উমেশ পাবেন ৩ কোটি ১৫ লাখ টাকা।

২০২২-২৩ মরসুমে ছ’টি টেস্ট খেলেছিল ভারত। বিসিসিআইয়ের নতুন নিয়ম অনুযায়ী, যাঁরা কমপক্ষে তিনটি টেস্টের দলে ছিলেন তাঁরা ইনসেন্টিভ পাবেন। ২০২২-২৩ মরসুমে পুজারা ছ’টি টেস্টই খেলেছিলেন। প্রতি ম্যাচের ইনসেন্টিভ হিসাবে তিনি পাবেন ৪৫ লাখ টাকা করে। ১৫ লাখ টাকার ম্যাচ ফি ধরে টেস্ট প্রতি ৬০ লাখ টাকা পাবেন পুজারা। অর্থাৎ, বোর্ডের কাছ থেকে ছ’টি টেস্টের জন্য পুজারা পাবেন ৩ কোটি ৬০ লাখ টাকা। আবার উমেশ সেই মরসুমে ছ’টি টেস্টেই ভারতীয় দলে ছিলেন। খেলেছিলেন চারটি টেস্ট। বোর্ডের ঘোষণা অনুযায়ী, তাঁর খেলা চারটি টেস্টের জন্য ৪৫ লাখ টাকা করে এবং প্রথম একাদশে না থাকা দু’টি টেস্টের জন্য ২২ লাখ ৫০ হাজার টাকা করে পাবেন। ম্যাচ ফি ধরে সব মিলিয়ে তিনি পাবেন ৩ কোটি ১৫ লাখ টাকা।

Advertisement

একই কারণে আর্থিক ভাবে লাভবান হবেন অজিঙ্ক রাহানে, শ্রেয়স আয়ারদের মতো ক্রিকেটারেরা। নতুন এই উদ্যোগের জন্য বিসিসিআইয়ের ৪০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন