Prithvi Shaw

২৮টি চার, ১১টি ছক্কা! ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পৃথ্বীর ২৪৪ রানের ঝড়

ঘরোয়া ক্রিকেটে রান করেও জাতীয় দলে ফেরা হয়নি। হতাশ পৃথ্বী বেছে নিয়েছিলেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটকে। সেখানে ওয়ান ডে কাপে দ্বিশতরান করলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২১:০৯
Share:

পৃথ্বী শ। —ফাইল চিত্র।

ঘরোয়া ক্রিকেটে রান করেও সুযোগ পাচ্ছেন না জাতীয় দলে। খেলার মধ্যে যাতে থাকতে পারেন, সেই জন্য ইংল্যান্ড গিয়েছেন পৃথ্বী শ। কাউন্টির এক দিনের প্রতিযোগিতায় ব্যাট হাতে ঝড় তুললেন ভারতীয় ব্যাটার। নর্দম্পটনশায়ারের হয়ে খেললেন ১৫৩ বলে ২৪৪ রানের ইনিংস।

Advertisement

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে চেনা ফর্মে পৃথ্বী। তৃতীয় ম্যাচ খেলতে নেমেই করলেন দ্বিশতরান। বুধবার সমারসেটের বিরুদ্ধে ওপেন করতে নেমে শুরু থেকেই আগ্রাসী মেজাজে ব্যাট করলেন ভারতীয় ব্যাটার। ১২৯ বলে ২০০ রান পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত তাঁর ব্যাট থেকে আসে ২৪৪ রানের ইনিংস। তাঁর দ্বিশতরানের ইনিংসের সুবাদে প্রথমে ব্যাট করে নর্দম্পটনশায়ার তোলে ৮ উইকেটে ৪১৫ রান। দলের শেষ ছয় ব্যাটারের মিলিত অবদান ১৬ রান। পৃথ্বীর দাপুটে ইনিংস ঢেকে দেয় দলের ব্যাটিং ব্যর্থতা। নর্দম্পটনশায়ারের দ্বিতীয় সর্বোচ্চ রান সাম হোয়াইটম্যানের। তিনি করেন ৫১ বলে ৫৪ রান।

এ দিন ইংল্যানডের ‘ওয়ান ডে’ কাপে ওপেন করতে নেমে শেষ পর্যন্ত দলের ইনিংসকে নেতৃত্ব দেন মুম্বইকর। ৫০তম ওভারের তৃতীয় বলে তিনি আউট হন ড্যানি ল্যাম্বের বলে। পৃথ্বী ২৮টি চার এবং ১১টি ছক্কা মারেন। তার মধ্যে ইনিংসের শেষ ১০ ওভারেই তাঁর ব্যাট থেকে এসেছে ২৫টি চার এবং আটটি ছয়। ১০০ রান থেকে ১৫০ রানে পৌঁছতে পৃথ্বী ২২ বল খরচ করেছেন। ‘লিস্ট এ’ (৫০ ওভারের ম্যাচ) নিজের দ্বিতীয় দ্বিশতরান করলেন।

Advertisement

পৃথ্বীর বুধবারের ইনিংস ‘লিস্ট এ’ ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ রানের ইনিংস। তালিকার শীর্ষে রয়েছে নারায়ণ জগদীশনের ২৭৭ রানের ইনিংস। তার পর যথাক্রমে রয়েছে ইংল্যান্ডের অ্যালিস্টার ব্রাউনের ২৬৮, রোহিত শর্মার ২৬৪, অস্ট্রেলিয়ার ডি’অ্যারি শর্টের ২৫৭ এবং শিখর ধাওয়ানের ২৪৮ রানের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন