India Vs West Indies

জাডেজা কি আউট ছিলেন? ডিআরএস এবং আল্ট্রা এজের ছবিতে ‘পার্থক্য’! কী বলছেন বিশেষজ্ঞরা?

শুক্রবার পোর্ট অফ স্পেনে জাডেজার আউটের সিদ্ধান্ত নিয়ে তৈরি হয় বিভ্রান্তি। ডিআরএস এবং আল্ট্রা এজের ছবি এক রকম মনে হয়নি ক্রিকেটপ্রেমীদের একাংশের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৭:০১
Share:

রবীন্দ্র জাডেজা। ছবি: আইসিসি।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রবীন্দ্র জাডেজার আউট নিয়ে তৈরি হয়েছিল প্রশ্ন। ডিআরএস ব্যবহার করা হলেও প্রযুক্তিগত সমস্যার জন্য ঠিক মতো বোঝা যায়নি জাডেজা আউট হয়েছেন কি না। আল্ট্রা এজ দেখে তৃতীয় আম্পায়ার আউট দেন জাডেজাকে। তার পরও জাডেজার আউট ঘিরে সন্দেহ তৈরি হয়। যদিও ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, তৃতীয় আম্পায়ার সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

Advertisement

ব্যক্তিগত ৬১ রানে কেমার রোচের বলে উইকেটরক্ষক জসুয়া ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে আউট হন জাডেজা। রোচ অফ স্টাম্পের একটু বাইরে বল করেছিলেন। জাডেজা ব্যাট চালান। ঠিক মতো সংযোগ না হওয়ায় বল চলে যায় উইকেটরক্ষকের হাতে। ডি সিলভা আউটের আবেদন করেন। মাঠের আম্পায়ার মারাইস ইরাসমাস আউট দেননি। সিদ্ধান্ত মানতে না পারায় ওয়েস্ট ইন্ডিজ় ডিআরএসের আবেদন করে।

রিপ্লেতে দেখা যায় জাডেজার ব্যাটের খুব কাছ দিয়ে বল গিয়েছে। কিন্তু প্রযুক্তিগত সমস্যায় ছবি অস্পষ্ট হওয়ায় ব্যাট এবং বলের সংযোগ হয়েছে কি না, তা নিশ্চিত করা যায়নি। তৃতীয় আম্পায়ার মাইকেল গফ আল্ট্রা এজ দেখতে চান। আল্ট্রা এজে কোনও কিছুর সংঘাতের একটা ইঙ্গিত পাওয়া যায়। কিন্তু পাশাপাশি এটাও দেখা যায় সেটা ব্যাট এবং প্যাডের সংঘাত নয়। কারণ, বল যখন ব্যাটের প্রান্ত অতিক্রম করেছিল, সে সময় প্যাড ছিল বেশ তফাতে। ফলে ব্যাট এবং প্যাডের সংঘর্ষ হওয়ার সুযোগ ছিল না। কিন্তু যে হেতু সংঘাতের ইঙ্গিত পাওয়া যায়, তাই দেখে তৃতীয় আম্পায়ার ইরাসমাসকে আগের সিদ্ধান্ত পরিবর্তন করার অনুরোধ করেন। সেই মতো ইরাসমাস আউট দেন জডেজাকে। আল্ট্রা এজে দেখানো এই শট নিয়ে তৈরি হয় বিভ্রান্তি।

Advertisement

যদিও ধারাভাষ্যকারেরা মনে করছেন, জাডেজার আউট ঘিরে কোনও বিতর্ক নেই। দু’ইনিংসের বিরতির মাঝের আলোচনায় কার্টলে অ্যামব্রোজ, স্যামুলেয় বদ্রি এবং ড্যারেন গঙ্গা মনে করছেন, সঠিক শটই দেখানো হয়েছে আল্ট্রা এজে। তাঁরা বলেছেন, ‘‘বিভ্রান্তির কোনও বিষয় নেই। সঠিক শটই দেখানো হয়েছে আল্ট্রা এজে। ব্যাট এবং প্যাডের সংঘর্ষে কোনও সুযোগ ছিল না। শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্তই নেওয়া হয়েছে। এটাই সব থেকে গুরুত্বপূর্ণ। আম্পায়ারের কোনও ভুল নেই। ডিআরএসের ছবিতে সমস্যা থাকায় অনেকের অন্য রকম মনে হয়ে থাকতে পারে।’’ পরে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় ম্যাচের সম্প্রচারকারী সংস্থাও জানিয়েছে, শট নির্বাচনের ক্ষেত্রে কোনও ভুল হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন