R Ashwin

R Ashwin: হোটেলের ঘরে হামাগুড়ি, তার পর ১৯০ মিনিট উইকেটে! কী ভাবে অসাধ্যসাধন অশ্বিনের

সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিঠের ব্যথা নিয়ে তিন ঘণ্টার বেশি ব্যাট করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। সেই কথা উঠে এল অশ্বিনের মুখে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২১:০৬
Share:

সিডনির লড়াই নিয়ে মুখ খুললেন অশ্বিন ফাইল চিত্র

১৯০ মিনিট। ১২৮ বল। ৩৯ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২১ সালে সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের ব্যাটিংয়ের প্রশংসা হয়েছিল। অর্ধশতরান, শতরান কিছুই করেননি ভারতীয় ক্রিকেটার। খেলেননি ম্যাচ জেতানো ইনিংসও। তা হলে কেন এই প্রশংসা। কারণ, অশ্বিনের ইনিংস টেস্ট বাঁচিয়ে দিয়েছিল। পিঠের যন্ত্রণা নিয়ে তিন ঘণ্টার বেশি ব্যাট করেছিলেন। কী ভাবে হয়েছিল অসাধ্য সাধন। সে কথা নিজেই জানালেন অশ্বিন।

Advertisement

সিডনি টেস্টের পঞ্চম দিন সকালে ব্যাট করতে নামার আগে ঠিক করে হাঁটতেও পারছিলেন না অশ্বিন। সেই সময় তাঁর পাশে ছিলেন স্ত্রী প্রীতি ও মেয়ে আকিরা। এক সাক্ষাৎকারে অশ্বিন বলেন, ‘‘ব্যথা এতটাই বেড়ে গিয়েছিল যে হোটেলের ঘরে হামাগুড়ি দিচ্ছিলাম। স্ত্রী আর মেয়ে কোনও মতে আমাকে দাঁড় করায়। দলের ফিজিয়োকে খবর দেয়। ফিজিয়ো ব্যথা কমানোর ওযুধ দেয়।’’ অশ্বিন আরও জানান, স্ত্রী তাঁকে ভরসা দিয়েছিলেন। বলেছিলেন, দেশের সবাই তাঁর দিকে তাকিয়ে। তাই যন্ত্রণা নিয়েও খেলা চালিয়ে যান অশ্বিন।

সপ্তম উইকেটে হনুমা বিহারির সঙ্গে ২৮৯ বলে ৬২ রানের জুটি বেঁধেছিলেন অশ্বিন। অনেক চেষ্টা করেও সেই জুটি ভাঙতে পারেননি প্যাট কামিন্সরা। অশ্বিন যেমন পিঠের ব্যথায় কাবু ছিলেন, তেমনই হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে খেলছিলেন বিহারি। তাঁর সঙ্গে কী পরিকল্পনা করেছিলেন, তাও জানিয়েছেন অশ্বিন। তিনি বলেন, ‘‘বিহারি সামনের দিকে ঝুঁকতে পারছিল না। আমি পিছনের দিকে যেতে পারছিলাম না। তাই আমরা ঠিক করে নিই, বিহারি পেসার ও আমি স্পিনারকে খেলার চেষ্টা করব। পরিকল্পনা কাজে লেগে গিয়েছিল।’’

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন