Ranji Trophy 2022-23

পাঁচ ম্যাচে তিন জয়, তবু রঞ্জির নক আউটে নিশ্চিত নয় বাংলা! দরকার কত পয়েন্ট?

৫ ম্যাচ শেষে বাংলা পেয়েছে ২৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা উত্তরাখণ্ডের ম্যাচ চলছে উত্তরপ্রদেশের বিরুদ্ধে। সেই ম্যাচের যা অবস্থা তাতে কোনও ভাবেই সরাসরি ম্যাচ জেতা সম্ভব নয় উত্তরাখণ্ডের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৪:৫১
Share:

রঞ্জিতে এলিট গ্রুপ এ-তে রয়েছেন মনোজ তিওয়ারিরা। এখন দু’টি ম্যাচ বাকি রয়েছে তাঁদের। —ফাইল চিত্র

এখন পর্যন্ত রঞ্জিতে পাঁচটি ম্যাচ খেলেছে বাংলা। এর মধ্যে তিনটিতে সরাসরি জিতেছে। দুটো ম্যাচ ড্র হয়ে যায়। সেগুলিতেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার জন্য তিন পয়েন্ট করে তুলে নিয়েছে বাংলা। রঞ্জিতে এলিট গ্রুপ এ-তে রয়েছেন মনোজ তিওয়ারিরা। এখন দু’টি ম্যাচ বাকি রয়েছে তাঁদের। এমন অবস্থায় কোয়ার্টার ফাইনালে ওঠার রাস্তা অনেকটাই সহজ বাংলার জন্য।

Advertisement

৫ ম্যাচ শেষে বাংলা পেয়েছে ২৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা উত্তরাখণ্ডের ম্যাচ চলছে উত্তরপ্রদেশের বিরুদ্ধে। সেই ম্যাচের যা অবস্থা তাতে কোনও ভাবেই সরাসরি ম্যাচ জেতা সম্ভব নয় উত্তরাখণ্ডের পক্ষে। প্রথম ইনিংসে এগিয়ে গেলে ৩ পয়েন্ট পাবে তারা। সে ক্ষেত্রে ৫ ম্যাচে উত্তরাখণ্ডের হবে ২৩ পয়েন্ট। পঞ্চম রাউন্ড শেষে শীর্ষ স্থানে থাকবে বাংলা।

রঞ্জির নিয়ম অনুযায়ী এলিট দলগুলিকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। প্রতিটি গ্রুপে আটটি করে দল রয়েছে। প্রতিটি দল সাতটি করে ম্যাচ খেলবে। গ্রুপের প্রথম দু’টি দল সরাসরি যোগ্যতা অর্জন করবে কোয়ার্টার ফাইনালের জন্য। আগের মতো প্লেট গ্রুপের দলকে নক আউট পর্বে খেলতে হবে না। প্লেট গ্রুপের ছ’টি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। তাদের মধ্যে প্রথম দু’টি দল পরের মরসুমের রঞ্জিতে এলিট গ্রুপে উঠবে। অন্য দিকে এলিট গ্রুপের শেষ দু’টি দলের অবনমন হবে। তাদের পরের মরসুমে খেলতে হবে প্লেট গ্রুপে। অর্থাৎ বাংলা এলিট গ্রুপের প্রথম দু’টি দলের মধ্যে থাকলেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে।

Advertisement

বাংলার গ্রুপে তৃতীয় স্থানে রয়েছে বরোদা। যে দলকে শুক্রবার ৭ উইকেটে হারালেন মনোজরা। ৫ ম্যাচ শেষে বরোদার সংগ্রহ ১৩ পয়েন্ট। শেষ দু’টি ম্যাচে তারা যদি জেতে এবং বাংলা নিজেদের ম্যাচে কোনও পয়েন্ট না পায় তা হলে বাংলার সঙ্গে সমান পয়েন্ট হবে তাদের। কিন্তু বরোদা বোনাস পয়েন্ট পেলে বাংলার থেকে এগিয়ে যাবে, যদি বাংলা আর পয়েন্ট তুলতে না পারে। কিন্তু বাংলা যে ছন্দে রয়েছে তাতে পরের দু’টি ম্যাচ থেকে তিন পয়েন্ট না পাওয়াই অস্বাভাবিক।

বাংলার সহকারী কোচ সৌরাশিস লাহিড়ী শুক্রবার বললেন, “এখনই কোয়ার্টার ফাইনাল নিয়ে ভাবছি না। দু’টি ম্যাচ বাকি রয়েছে। শনিবার আমরা হরিয়ানা যাব। ওদের বিরুদ্ধে ম্যাচ নিয়ে আপাতত ভাবনা। আমাদের লক্ষ্য স্থির রয়েছে। একটা একটা করে ম্যাচ ধরে আমরা এগোচ্ছি। এখনই কোয়ার্টার ফাইনালের অঙ্ক কষছি না। তবে আমরা যে ভাল জায়গায় রয়েছি সেটা পরিষ্কার।”

অঙ্ক যদিও পরিষ্কার। পরের দু’টি ম্যাচ থেকে তিন পয়েন্ট পেলেই কোয়ার্টার ফাইনালে বাংলা। যদিও মনোজরা যে ভাবে খেলছেন তাতে পুরো পয়েন্টই তুলতে চাইবেন। বরোদার বিরুদ্ধে প্রথম ইনিংসে ব্যাটারদের ব্যর্থতা ঢেকে দিলেন বোলাররা। সৌরাশিস বললেন, “দল হিসাবে এটাই তো হওয়া উচিত। একে অপরের পরিপূরক হতে হবে। বাংলা দল সেটাই করছে। ব্যাটাররা প্রথম ইনিংসে ভাল খেলতে পারেনি, সেটা বুঝতেই দিল না বোলাররা। ম্যাচে ফিরিয়ে আনল তারা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন