India vs Australia

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রোহিতরা? ছাত্রদের উপর কতটা আস্থা শাস্ত্রীর

২০১৮-১৯ এবং ২০২০-২১ মরসুমে অস্ট্রেলিয়াকে তাদের দেশে টেস্ট সিরিজ়ে হারিয়ে এসেছে ভারত। তাই এ বার ঘরের মাঠে রোহিতদের এগিয়ে রাখছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০১
Share:

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের ফল আগাম বলে দিলেন শাস্ত্রী। ফাইল ছবি।

বর্ডার-গাওস্কর ট্রফির ফলাফল আগাম জানিয়ে দিলেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। রোহিত শর্মার দলকে নিয়ে আশাবাদী শাস্ত্রী। তাঁর দাবি, অস্ট্রেলিয়ার জন্য আসন্ন সিরিজ় সুখকর হবে না।

Advertisement

ভারতীয় দলের সাজঘর থেকে শাস্ত্রী আবার ফিরে গিয়েছেন ধারাভাষ্যকারের কাজে। পেশাগত প্রয়োজনেই বিশ্বের সব দলের শক্তি এবং দুর্বলতা ভারতের প্রাক্তন অধিনায়কের নখদর্পণে। তাঁর প্রশিক্ষণে ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল। শাস্ত্রীর আশা, তাঁর প্রিয় ছাত্ররা এ বারও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবেন।

সেই যোগ্যতা অর্জন করার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে জিততেই হবে রোহিত শর্মার দলকে। আশাবাদী শাস্ত্রী বলেছেন, ‘‘ভারতের অন্তত ২-০ ব্যবধানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় জেতা উচিত। ভারত ঘরের মাঠে খেলার সুবিধা পাবে। দেশের উইকেটের জন্য কার্যকর বোলাররা রয়েছে দলে। ব্যাটিং লাইন আপও যথেষ্ট শক্তিশালী। প্রথম টেস্ট থেকেই প্রতিপক্ষের উপর চাপ তৈরি করা উচিত ভারতীয় দলের।’’

Advertisement

ভারতের ২-০ ব্যবধানে জেতা উচিত বলেও এই ফল খুশি করবেন না শাস্ত্রীকে। তাঁর মতে ভারতের উচিত ৩-০ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারানো। ২০১৮-১৯ এবং ২০২০-২১ এই দু’মরসুমে অস্ট্রেলিয়াকে তাদের দেশে গিয়ে টেস্ট সিরিজ়ে হারিয়ে এসেছে ভারত। তখন বিরাট কোহলিদের কোচ ছিলেন শাস্ত্রীই। তাই ভারতীয় দলের শক্তি এবং ক্ষমতা সম্পর্কে তিনি যথেষ্ট ওয়াকিবহাল।

শাস্ত্রী বলেছেন, ‘‘ভারতের উচিত ঘরের মাঠে ৩-০ ব্যবধানে সিরিজ় জেতার জন্য ঝাঁপানো। সেই ক্ষমতা রোহিতদের রয়েছে। তা না হলেও কমপক্ষে ২-০ ব্যবধানে ভারতের অবশ্যই জেতা উচিত।’’ প্রিয় ছাত্রদের উপর এতটাই আস্থা রয়েছে প্রাক্তন কোচের। উল্লেখ্য, অস্ট্রেলিয়াকে দু’টেস্টের ব্যবধানে হারাতে পারলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন