MS Dhoni

অসুস্থ দ্রাবিড়ের জায়গায় অধিনায়ক ধোনি! ১৬ বছর আগে কার মাথা ছিল এর নেপথ্যে?

২০০৭ সালে ভারতীয় দলকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন ধোনি। তার আগে দলের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। তিনি এখন জাতীয় দলের কোচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৬:২৮
Share:

২০০৭ সালে ভারতীয় দলকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন ধোনি। —ফাইল চিত্র

ভারতের সেরা অধিনায়কদের তালিকায় মহেন্দ্র সিংহ ধোনি থাকবেন বেশ উপরের দিকেই। শুধু দু’টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের জন্য নয়, ধোনি সকলের কাছে প্রিয় তাঁর ব্যবহারের জন্য। অনেক প্রাক্তন ক্রিকেটারও ধোনির নেতৃত্বে খেলতে আগ্রহী। তেমনই এক জন রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ জানালেন যে, তাঁর মাথাতেই প্রথম আসে ধোনিকে অধিনায়ক করার কথা।

Advertisement

২০০৭ সালে ভারতীয় দলকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন ধোনি। তার আগে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। তিনি এখন ভারতীয় দলের কোচ। দ্রাবিড় অসুস্থ হওয়ায় অধিনায়ক কাকে করা হবে, তা নিয়ে ভাবছিলেন তৎকালীন বোর্ডের নির্বাচক দিলীপ বেঙ্গসরকার। তিনি দলের তখনকার ম্যানেজার রবি শাস্ত্রীকে জিজ্ঞেস করেছিলেন কাকে অধিনায়ক করা যায়। সেই ঘটনার কথা উল্লেখ করে শাস্ত্রী বলেন, “ঠান্ডা মাথা হওয়া এক রকম, আর ম্যাচের পরিস্থিতি বুঝে নেওয়ার ক্ষমতা অন্য রকম। ২০০৭ সালে আমি দলের ম্যানেজার ছিলাম এবং দিলীপ নির্বাচক। ইডেনে অনুশীলনের সময় চোট পায় দ্রাবিড়। আমরা কথা বলছিলাম কাকে অধিনায়ক করা উচিত, সেই নিয়ে। হঠাৎ ধোনির নাম মাথায় আসে। দিলীপ আমাকে জিজ্ঞেস করলে বলি, “এই ছেলেটার মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা আছে।” দিলীপও একই কথা বলে। সেই কারণে ধোনিকে অধিনায়ক করার জন্য খুব বেশি ভাবার প্রয়োজন হয়নি। ম্যাচ বোঝার ক্ষমতা, তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে পারা, ব্যক্তিত্ব সব রয়েছে ধোনির মধ্যে।”

পরে ভারতীয় দলের কোচ হন শাস্ত্রী। সেই সময়ও ধোনির সঙ্গে কাজ করেন তিনি। খুব কাছ থেকে দেখেছেন ঝাড়খণ্ডের উইকেটরক্ষককে। বিশ্বকাপ জেতানো অধিনায়কের নেতৃত্বে খেলতেও চান শাস্ত্রী। তিনি বলেন, “ধোনির নেতৃত্বে খেলতে পারলে মজা হত। অধিনায়ক হিসাবে ওর সাফল্য সত্যিই দেখার মতো।”

Advertisement

২০১৯ সালে ভারতের হয়ে শেষ বার খেলতে দেখা যায় ধোনিকে। ২০২০ সালের ১৫ অগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তার পর থেকে শুধু আইপিএলেই খেলতে দেখা যাচ্ছে তাঁকে। এই বছর ধোনি শেষ বার আইপিএল খেলছেন বলে জল্পনা রয়েছে। যদিও ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক এই বিষয়ে কিছু জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন