Ravichandran Ashwin

Ravichandran Ashwin: টেস্টের বর্ষসেরার দৌড়ে অশ্বিন

৩৫ বছরের অশ্বিন গত এক বছরে আটটি টেস্টে ৫২ উইকেট পেয়েছেন। ব্যাট হাতে ২৮.০৮ গড়ে ৩৩৭ রানও করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ০৫:৫২
Share:

ফাইল চিত্র।

আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে রয়েছেন আর অশ্বিন। ভারতের তারকা অফস্পিনার, যাঁকে টেস্টে না খেলানো নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়েছিল, চার জন মনোনীত প্রার্থীর মধ্যে স্থান পেয়েছেন। অশ্বিন ছাড়াও মনোনয়ন পেয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, নিউজ়িল্যান্ডের অলরাউন্ডার কাইল জেমিসন এবং শ্রীলঙ্কার ওপেনার দিমুথ করুণারত্নে।

Advertisement

৩৫ বছরের অশ্বিন গত এক বছরে আটটি টেস্টে ৫২ উইকেট পেয়েছেন। ব্যাট হাতে ২৮.০৮ গড়ে ৩৩৭ রানও করেছেন। ২৪ জানুয়ারি ঘোষণা করা হবে বিজয়ীর নাম। ‘‘ভারতীয় ক্রিকেটের সর্বসেরা ম্যাচউইনারদের এক জন অশ্বিন বিশ্বমানের স্পিনার হিসেবে তাঁর উৎকর্ষ দেখিয়েছিলেন ২০২১ সালেও। বল হাতে জাদু দেখানোর পাশাপাশি ব্যাট হাতেও সফল হয়েছিলেন তিনি,’’ আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে। বছরটা ব্যাট হাতেই দারুণ ভাবে শুরু করেছিলেন অশ্বিন। সিডনিতে তিনি এবং হনুমা বিহারী মিলে অদম্য মনোভাব দেখিয়ে ড্র করেছিলেন টেস্ট। ১২৮ বলে খেলে ২৯ করেছিলেন তিনি। এর পর ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাঠে চার টেস্টে ৩২ উইকেট নিয়ে সিরিজের সেরা হয়েছিলেন। ব্যাট হাতেও ১৮৯ রান করেছিলেন।

সাদাম্পটনের পেস-সহায়ক পিচে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেন উইলিয়ামসনের নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে চার উইকেট নেন তিনি। ইংল্যান্ডে এর পর চারটি টেস্টের একটিতেও খেলানো হয়নি অশ্বিনকে। যা নিয়ে বিতর্কের ঝড় বয়ে যায় ক্রিকেট দুনিয়ায়। দেশে ফিরে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্টে ১৪টি উইকেট নিয়ে ফের সিরিজের সেরা নির্বাচিত হন তিনি।

Advertisement

যদিও অশ্বিনকে প্রতিদ্বন্দ্বিতায় ফেলবেন বাকিরা। রুট এই ক্যালেন্ডার বর্ষে ১৭০৮ রান করেছেন। তাঁর চেয়ে এক বছরে বেশি রান রয়েছেন শুধু দু’জনের। পাকিস্তানের মহম্মদ ইউসুফ এবং ভিভ রিচার্ডসের।

জেমিসন ফাস্ট বোলিংয়ে অন্যতম সেরা নতুন মুখ হিসেবে উঠে এসেছেন। সঙ্গে ব্যাটের হাতও যে রয়েছে, তা প্রমাণ করেছেন। টেস্টের বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের বিরুদ্ধে সাত উইকেট নেওয়ার পাশাপাশি প্রথম ইনিংসে ২১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। ফাইনালের ম্যাচের সেরাও নির্বাচত হন তিনি। করুণারত্নে দেশ-বিদেশের নানা পরিবেশে রান করে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন