Rinku Singh

৯ বলে ৩১ রান! কী ভাবে ক্রিজে নেমেই চার-ছক্কা মারেন, রহস্য ফাঁস রিঙ্কুর

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে চাপের মুখে রান তাড়া করে দলকে জিতিয়েছিলেন। রবিবার দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে দলকে ভদ্রস্থ স্কোরে পৌঁছে দিলেন। শেষ দিকে নেমে আগ্রাসী খেলার রহস্য ফাঁস রিঙ্কুর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২৩:০৫
Share:

রিঙ্কু সিংহ। — ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে চাপের মুখে রান তাড়া করে দলকে জিতিয়েছিলেন। রবিবার দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে দলকে ভদ্রস্থ স্কোরে পৌঁছে দিলেন। শেষ দিকে ব্যাট করতে নেমে প্রায় প্রতি ম্যাচেই অবদান রাখার জন্যে বিখ্যাত হয়ে গিয়েছেন রিঙ্কু। ম্যাচের শেষে প্রশংসাও পেলেন রবি শাস্ত্রী, সঞ্জয় মঞ্জরেকরের থেকে। ফাঁস করলেন শেষ দিকে নেমে চার-ছক্কা মারার রহস্যও।

Advertisement

কী ভাবে শেষের দিকে মাথা ঠান্ডা রাখেন, সেই প্রশ্নের জবাবে রিঙ্কুর উত্তর, “আমি এই পজিশনেই ব্যাট করি। অনেক দিন ধরেই তাই করছি। তাই মাথা ঠান্ডা রাখা অভ্যেস হয়ে গিয়েছে। এখন আর সমস্যা হয় না।” সাধারণত ডেথ ওভারে বোলারেরাও বিভিন্ন জিনিস পরীক্ষা-নিরীক্ষা করেন। তাঁদের বিরুদ্ধে রান করতে সমস্যা হয় না? রিঙ্কুর জবাব, “বল পিচে কোথায় পড়ছে সেটা বুঝে নিয়ে তবেই শট খেলি। সেটা স্লোয়ার বল না জোরে বল সেটা বুঝে নিয়ে শট পারি।”

আয়ারল্যান্ড সিরিজ়‌, এশিয়ান গেমসের পর অস্ট্রেলিয়া সিরিজ়। সূর্যকুমার যাদবের অধীনে খেলতে কেমন লাগছে? রিঙ্কুর উত্তর, “আমি প্রত্যেকের সঙ্গ উপভোগ করছি। খুব ভাল লাগছে এদের সঙ্গে থাকতে পেরে।” দলে তাঁর ভূমিকাও স্পষ্ট করে বলা আছে বলে জানিয়েছেন রিঙ্কু। তাঁর কথায়, “আমার কাজ হল ফিনিশিং। সেটা সবাই বলে দিয়েছে। আমি জানি খুব বেশি হলে ৫-৬ ওভার হাতে পাব। কখনও ২ ওভারও পেতে পারি। সেটাই কাজে লাগাতে হবে।”

Advertisement

এর জন্যে কী ভাবে প্রস্তুতি নেন তা ব্যাখ্যা করে রিঙ্কু বলেছেন, “এই সময়ে খেলার জন্যে বিশেষ ভাবে অনুশীলন করি। মাথাই রাখি যে শেষ পাঁচ জন ব্যাটারের একজন আমি। ভিভিএস (লক্ষ্মণ) স্যরও অনুশীলনের সময় সেটা আমাকে বলে দিয়েছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন