India vs Afghanistan

রোহিত-রিঙ্কুর ব্যাটে জোড়া রেকর্ড, আফগানিস্তানের বিরুদ্ধে কী কী কীর্তি ভারতীয় জুটির?

আফগানিস্তানের বিরুদ্ধে দুরন্ত ইনিংস খেলেছেন রোহিত শর্মা ও রিঙ্কু সিংহ। এই দুই ব্যাটারের ব্যাটে জোড়া বিশ্বরেকর্ড করেছে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৮:৫৭
Share:

রেকর্ড গড়ার পথে রিঙ্কু সিংহ (বাঁ দিকে) ও রোহিত শর্মা। ছবি: পিটিআই

২২ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে দলের রান ২১২ পর্যন্ত নিয়ে যান রোহিত শর্মা ও রিঙ্কু সিংহ। রোহিত শতরান করেন। রিঙ্কুর ব্যাট থেকে আসে অর্ধশতরান। এই জুটিতে জোড়া রেকর্ড করেছেন রোহিত ও রিঙ্কু।

Advertisement

ভারতের হয়ে সর্বাধিক রানের জুটি: রোহিত ও রিঙ্কু ১৯০ রানের জুটি বাঁধেন। মাত্র ১০০ বলে এই রান করেন তাঁরা। ভারতের হয়ে টি-টোয়েন্টির ইতিহাসে এটি সর্বাধিক রানের জুটি। এর আগে ২০২২ সালে ডারবানে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৭৬ রান করেছিলেন সঞ্জু স্যামস ও দীপক হুডা। সেই রেকর্ড ভেঙেছেন রোহিত ও রিঙ্কু।

২৫ রানের কমে ৪ উইকেট পড়ার পরে সর্বাধিক স্কোর: ২৫ বা তার কম রানের মধ্যে ৪ উইকেট পড়ে যাওয়ার পরে দলকে সর্বাধিক রানে নিয়ে যাওয়ার রেকর্ড করেছেন রোহিত ও রিঙ্কু। ২২ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল দলের। তার পরে ১৯০ রান যোগ করেন তাঁরা। এর আগে ২০২১ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৬ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল আমেরিকার। সেখান থেকে ১৮৮ রান করেছিল তারা। সেটাই এত দিন রেকর্ড ছিল।

Advertisement

রোহিত ও রিঙ্কু শুরুতে কিছুটা সময় নেন। কিন্তু এক বার হাত জমে যাওয়ার পরে তাঁদের আর কেউ থামাতে পারেনি। মাঠের সব দিকে বড় শট খেলেছেন তাঁরা। রোহিত টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম শতরান করেন। এটিও একটি বিশ্বরেকর্ড। কুড়ি-বিশের ক্রিকেটে পাঁচটি শতরান আর কারও নেই। শেষ পর্যন্ত ৬৯ বলে ১২১ রান করেন রোহিত। ৩৯ বলে ৬৯ রান করে অপরাজিত থাকেন রিঙ্কু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন