India vs England 2024

ধর্মশালায় স্টোকসের পাশে জায়গা করে নিতে পারেন রোহিত, এক শটেই করতে পারেন বাজিমাত

ধর্মশালায় ইংল্যান্ডের অধিনায়ক স্টোকসের একটি কীর্তি স্পর্শ করতে পারেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত। ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে গড়তে পারেন নতুন কীর্তি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৮:৪৭
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

ধর্মশালায় ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে নজির গড়তে পারেন রোহিত শর্মা। সে জন্য একটি শট ঠিক মতো মারতে হবে তাঁকে। তা হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০টি ছয় মারার নজির গড়বেন তিনি। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়বেন ভারতীয় দলের অধিনায়ক।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ছয় মারার রেকর্ড রয়েছে রোহিতের দখলে। যদিও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সব থেকে বেশি ছয় মারার রেকর্ড তাঁর নয়। এই রেকর্ড রয়েছে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকসের দখলে। তিনিই বিশ্বের এক মাত্র ব্যাটার, যিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০টি বা তার বেশি ছয় মেরেছেন। তাঁর এই কৃতিত্ব ধর্মশালায় স্পর্শ করতে পারেন ভারতীয় দলের অধিনায়ক।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ৩১টি ম্যাচ খেলেছেন রোহিত। মেরেছেন ৪৯টি ছক্কা। ৫০ ছক্কার কীর্তি গড়তে তাঁর প্রয়োজন আর একটি ছক্কা। তা হলেই স্টোকসের পর বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০টি ছক্কা মারার নজির গড়বেন রোহিত। প্রথম ভারতীয় হিসাবে গড়বেন কীর্তি।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ছক্কা মারার নিরিখে শীর্ষে রয়েছেন স্টোকস। তিনি এখনও পর্যন্ত ৪৪টি ম্যাচে ৭৮টি ছয় মেরেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। তৃতীয় স্থানে ঋষভ পন্থ। তিনি ২৪টি টেস্ট খেলে ৩৮টি ছক্কা মেরেছেন। চতুর্থ স্থানে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। তিনি ৩৪টি টেস্টে ২৭টি ছয় মেরেছেন। তালিকার পঞ্চম স্থানে যশস্বী জয়সওয়াল। ভারতের তরুণ ওপেনিং ব্যাটার ৮টি টেস্ট খেলে ২৬টি ছক্কা মেরেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন