Sachin Tendulkar

আবার ভারতীয় জার্সিতে দেখা যাবে সচিনকে, এ বারও দলকে নেতৃত্ব দেবেন তেন্ডুলকর

১০ সেপ্টেম্বর থেকে ভারতে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ শুরু হচ্ছে। ইন্ডিয়া লেজেন্ডস-সহ মোট আটটি দল খেলবে সেই প্রতিযোগিতায়। সেখানে ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন সচিন তেন্ডুলকর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৯:২৩
Share:

আরও এক বার ভারতীয় জার্সি গায়ে দেখা যাবে সচিন তেন্ডুলকরকে। —ফাইল চিত্র

ভারতীয় জার্সি গায়ে আরও এক বার খেলতে নামবেন সচিন তেন্ডুলকর। ১০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা ‘রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে’ ইন্ডিয়া লেজেন্ডস দলকে নেতৃত্ব দেবেন তিনি। প্রতিযোগিতার উদ্যোক্তারা এ কথা জানিয়েছেন।

Advertisement

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের প্রথম বছরেও ভারতের হয়ে খেলেছিলেন সচিন। সে বারও অধিনায়ক ছিলেন তিনি। তাঁর নেতৃত্বেই ফাইনালে শ্রীলঙ্কা লেজেন্ডসকে হারিয়েছিল ইন্ডিয়া লেজেন্ডস। এ বারেও তাঁকেই দায়িত্ব দেওয়া হয়েছে। সচিন ছাড়া দলের বাকি ক্রিকেটারদের নাম অবশ্য এখনও জানানো হয়নি।

১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২২ দিন ধরে চলবে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ। গ্রুপ পর্বের খেলা হবে মোট তিনটি মাঠে। উদ্বোধনী ম্যাচ হবে কানপুরে। বাকি দু’টি মাঠ হল ইনদওর ও দেহরাদূন। দু’টি সেমিফাইনাল হবে রায়পুরে। ১ অক্টোবর সেই মাঠেই হবে ফাইনাল।

Advertisement

গত বার ভারতীয় দলে সচিন ছাড়াও বীরেন্দ্র সহবাগ, যুবরাজ সিংহ, ইউসুফ পাঠান, ইরফান পাঠান, এস বদ্রীনাথ, নমন ওঝা, প্রজ্ঞান ওঝা, মুনাফ পটেলরা খেলেছিলেন। এ বার কারা খেলবেন তা এখনও ঠিক হয়নি।

প্রথম বার রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে খেলেছিল মোট সাতটি দেশ। ইন্ডিয়া লেজেন্ডস ছাড়াও অংশ নিয়েছিল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও ইংল্যান্ডের লেজেন্ডস দল। এ বার নতুন দল হিসাবে যোগ দিচ্ছে নিউজিল্যান্ড লেজেন্ডস দল।

কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহণ, তথ্য ও প্রযুক্তি এবং ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকের উদ্যোগে এই প্রতিযোগিতা শুরু হয়েছে। গোটা পৃথিবী জুড়ে পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্য নিয়ে এই সিরিজ শুরু হয়েছে। প্রতিটি দেশের প্রাক্তন ক্রিকেটাররা অংশ নেন সেখানে।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী বলেছেন, ‘‘ক্রিকেটের মাধ্যমে পথ নিরাপত্তা বাড়ানোর উদ্দেশ্যে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ শুরু হয়েছে। এটা খুব ভাল উদ্যোগ। আমরা চাই, দেশের প্রতিটা মানুষ রাস্তায় চলাফেরার সময় আইন মেনে চলুক। তার জন্য মানুষের মনে সচেতনতা বাড়াতে হবে আমাদের। আমি বিশ্বাস করি, এই প্রতিযোগিতার মাধ্যমে আমাদের লক্ষ্যপূরণ করতে পারব।’’

বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি তথা বর্তমানে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, ‘‘আমি নিশ্চিত, রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের মাধ্যমে মানুষকে পথ নিরাপত্তা নিয়ে আরও বেশি সচেতন করা যাবে। এই প্রতিযোগিতা নিয়ে মানুষের উৎসাহ দেখে আমরা খুব খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন