Sachin Tendulkar

কথার জালে ফাঁসিয়েছিল সচিন, মনে হয়েছিল গালে চড় খেলাম! ২৭ বছর আগের কাহিনি প্রকাশ্যে

সচিন তেন্ডুলকরের কথার জালে ফেঁসেছিলেন পাকিস্তানের বোলার। খেলা শেষ হওয়ার আগে তিনি বুঝতেও পারেননি সে কথা। ২৭ বছর আগের সেই কাহিনি প্রকাশ্যে এল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৫:০০
Share:

সাহারা কাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সময় চালাকি করেছিলেন সচিন তেন্ডুলকর। এত দিনে তা সামনে এসেছে। —ফাইল চিত্র

ক্রিকেটের ইতিহাসে উল্লেখযোগ্য দ্বৈরথগুলির মধ্যে অন্যতম সচিন তেন্ডুলকর বনাম সাকলাইন মুস্তাকের লড়াই। ভারত ও পাকিস্তানের এই দুই ক্রিকেটারের একে অপরকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করতেন। সাকলাইনের অফ স্পিন, দুসরার বিরুদ্ধে লড়াই চলত সচিনের। অথচ, ব্যাট দিয়ে নয়, স্রেফ কথার জালে নাকি সাকলাইনকে ফাঁসিয়েছিলেন সচিন। এত দিন পরে সে কথা জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন স্পিনার।

Advertisement

একটি অনুষ্ঠানে এসে ২৭ বছর আগের ঘটনা বলেছেন সাকলাইন। ১৯৯৬ সালে কানাডায় সাহারা কাপে তাঁকে সচিন কী ভাবে বোকা বানিয়েছিলেন সেই গল্প উঠে এসেছে সাকলাইনের মুখে। তিনি বলেছেন, ‘‘আমি তখন সবে কাউন্টি ক্রিকেট খেলে ফিরেছিলাম। নিজের জগতেই থাকতাম। ভেবেছিলাম হাত সেট হওয়ার আগেই সচিনকে ভড়কে দেব। তাই ওকে গিয়ে স্লেজ করেছিলাম।’’

তার জবাবে সচিন যা করেছিলেন, তার জন্য প্রস্তুত ছিলেন না সাকলাইন। তিনি বলেছেন, ‘‘সচিন এগিয়ে এসে আমাকে বলে, ‘তোমার কাছে এ রকম কথা আশা করিনি। আমি জানতাম তোমার মনটা সুন্দর। তুমি এ রকম করবে ভাবিনি।’’’

Advertisement

সচিনের এই কথাতেই সব গুলিয়ে গিয়েছিল সাকলাইনের। তিনি ভাবতে শুরু করেছিলেন যে সচিনকে স্লেজ করে ভুল করেছেন। তাই কিছুটা দমে গিয়েছিলেন। তারই সুযোগ নিয়েছিলেন সচিন। পরের কিছু ওভারে অনেক রান দিয়েছিলেন সাকলাইন। সচিনের হাত সেট হয়ে গিয়েছিল।

খেলার পরে সচিনের চালাকি বুঝতে পেরেছিলেন সাকলাইন। তিনি বলেছেন, ‘‘আমি কিছু বুঝে ওঠার আগেই সচিনের হাত সেট হয়ে গিয়েছিল। ও আমার বলে একটার পর একটা বড় শট মারছিল, আর আমার মনে হচ্ছিল গালে কেউ চড় মারছে। আমাকে কথার জালে ফাঁসিয়েছিল সচিন। আমি ধরতেই পারিনি।’’

খেলা শেষে সচিনকে গিয়ে সে কথা বলেওছিলেন সাকলাইন। জবাবে অবশ্য সচিন কিছু বলেননি। মুচকি হেসেছিলেন। ২৭ বছর পরেও সেই স্মৃতি টাটকা প্রাক্তন পাক স্পিনারের। সচিনের কথার জাল এখনও ভুলতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন