ICC

৯ নতুন নিয়ম: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাল্টে যাচ্ছে ক্রিকেটের ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্রিকেটের একাধিক নিয়ম বদলে যাবে। রান আউট, ক্যাচ আউটের নিয়মে বদল আনল আইসিসি। এক দিনের ক্রিকেটের বেশ কিছু নিয়মেও বদল আনা হল।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৫:১০
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা হবে নতুন নিয়মেই। —ফাইল চিত্র

আসিসির মুখ্য কার্যকরী সমিতির বৈঠক হল মঙ্গলবার। যে সমিতির প্রধান ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১ অক্টোবর থেকে ক্রিকেটের বেশ কিছু নিয়ম বদলে যাবে। অর্থাৎ, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা হবে নতুন নিয়মেই।

Advertisement

মাঁকড়ীয় পদ্ধতিতে রান আউট

নন স্ট্রাইকারের দিকে দাঁড়িয়ে থাকা ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলার তাঁকে রান আউট করতে পারেন। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে রান আউট করলে সেটাকে অসৎ উপায়ে আউট করা বলে ধরা হবে না। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সৌরভদের সমিতি। এখন থেকে মাঁকড়ীয় পদ্ধতিতে আউট করলে সেটাকে রান আউট হিসাবেই ধরা হবে।

Advertisement

নতুন ব্যাটারের স্ট্রাইক

কোনও ব্যাটার ক্যাচ আউট হলে তাঁর বদলে নামা ব্যাটার খেলবেন স্ট্রাইকারের দিকে। ক্যাচ নেওয়ার আগে ক্রিজের অপর প্রান্তে চলে গেলেও নতুন ব্যাটারকেই ব্যাট করতে হবে। এক মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে নতুন ব্যাটার নন-স্ট্রাইকারের দিকে নামবেন।

নতুন ব্যাটার নামার নির্ধারিত সময়

টেস্ট এবং এক দিনের ক্ষেত্রে এক জন ব্যাটার আউট হওয়ার পর নতুন ব্যাটার দু’মিনিট সময় পাবেন ক্রিজে এসে ব্যাট করার জন্য তৈরি হতে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে সময় দেওয়া হবে মাত্র ৯০ সেকেন্ড।

পিচের বাইরে ব্যাট করলে ডেড বল

এক জন ব্যাটার যদি ব্যাট করার সময় পিচের বাইরে চলে যান তা হলে সেটাকে ‘ডেড বল’ হিসাবে ধরা হবে। কোনও বল যদি ব্যাটারকে বাধ্য করে ব্যাটারকে পিচের বাইরে যেতে তা হলে সেটাকে ‘নো বল’ ধরা হবে।

বল করার সময় নড়াচড়া

এক জন বোলার যখন বল করছেন, সেই সময় কোনও ফিল্ডার যদি জায়গা বদল করেন বা ইচ্ছাকৃত ভাবে নড়াচড়া করা হয় তা হলে ব্যাটিং সাইডকে পাঁচ রান পেনাল্টি হিসাবে দেওয়া হবে। বলটিকেও ‘ডেড বল’ ধরা হবে।

রান আউটের নিয়ম বদল

বল করার সময় কোনও ব্যাটার যদি ক্রিজে বাইরে চলে আসেন তা হলে বোলার বল ছুড়ে রান আউট করতে পারতেন। এখন সেটা হলে ‘ডেড বল’ বলা হবে।

টি-টোয়েন্টির নিয়ম এ বার এক দিনের ক্রিকেটেও

সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে এক জন ফিল্ডার ৩০ গজের মধ্যে বেশি রাখতে হত। এই নিয়ম এত দিন ছিল শুধু টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য। বিশ্বকাপ সুপার লিগ ২০২৩ এর পর থেকে এক দিনের ক্রিকেটেও এই নিয়ম চালু করা হবে।

বলে থুতু লাগানো

করোনার জন্য শেষ দু’বছর বলে থুতু লাগানো নিষেধ ছিল। পাকাপাকি ভাবে বলে থুতু লাগানো নিষেধ করে দিল আইসিসি।

হাইব্রিড পিচ

এত দিন শুধু মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটে হাইব্রিড পিচে খেলার নিয়ম ছিল। এখন থেকে ছেলেদের ক্রিকেটেও (শুধু সাদা বলের ক্রিকেটে) হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতি দিল আইসিসি। হাইব্রিড পিচ হল কৃত্রিম ভাবে তৈরি পিচ যেখানে প্রাকৃতিক ভাবে ঘাস গজায়।

একাধিক নিয়ম বদলে ক্রিকেটের উন্নতি হবে বলেই মনে করছেন সৌরভ। বৈঠক শেষে তিনি বলেন, “সমিতির সদস্যরা দারুণ ভাবে সাহায্য করেছে নতুন নিয়ম তৈরি করতে। সব সদস্যদের ধন্যবাদ তাদের মূল্যবান উপদেশের জন্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন