Australia Cricket

০-২ থেকে ৩-২, বিশ্বকাপের আগে হারের হ্যাটট্রিক করে ভারতে আসছে অস্ট্রেলিয়া

দেখে মনে হয়েছিল টি২০ সিরিজ়ের মতো এক দিনের সিরিজ়ও চুনকাম করে জিতবে অস্ট্রেলিয়া। কিন্তু পরের তিনটি ম্যাচ জিতে সিরিজ় জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩২
Share:

হতাশ অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। —ফাইল চিত্র

এক দিনের সিরিজ়ের প্রথম দুই ম্যাচে হেরে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দেখে মনে হয়েছিল টি-টোয়েন্টি সিরিজ়ের মতো এক দিনের সিরিজ়ও চুনকাম করে জিতবে অস্ট্রেলিয়া। কিন্তু কোথায় কী! পরের তিনটি ম্যাচ জিতে সিরিজ় জিতে নিল দক্ষিণ আফ্রিকা। শুধু তাই নয় এক দিনের বিশ্বকাপের আগে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের বড় ধাক্কা দিল তারা। বিশ্বকাপের আগে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ় রয়েছে অস্ট্রেলিয়ার। তার আগে হারের হ্যাটট্রিক হয়েছে তাদের।

Advertisement

সিরিজ়ের নির্ণায়ক ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে চাপে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। দলের টপ অর্ডার রান পায়নি। ১০৩ রানে ৪ উইকেট পড়ে যায়। কিন্তু আগের ম্যাচের মতো এই ম্যাচেও ভাল খেলল দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার। আইডেন মার্করাম ও ডেভিড মিলারের মধ্যে ১০৯ রানের জুটি হয়। সেই জুটিতে খেলায় ফেরে দক্ষিণ আফ্রিকা।

মার্করাম শতরান করতে পারতেন। কিন্তু ৯৩ রান করে আউট হয়ে যান তিনি। মিলার করেন ৬৩ রান। নীচের দিকের ব্যাটারদের মধ্যে মার্কো জানসেন ও অ্যান্ডিলে ফেলুকায়ো ঝোড়ো ব্যাটিং করেন। জানসেন ২৩ বলে ৪৭ ও ফেলুকোয়ায়ো ১৯ বলে ৩৯ রান করেন। ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৫ রান করে দক্ষিণ আফ্রিকা।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে দ্রুত শুরু করে অস্ট্রেলিয়া। কিন্তু ওপেনিং জুটিতে বড় রান ওঠেনি। ডেভিড ওয়ার্নার ১০ রান করে আউট হন। সেই ওভারেই ফেরেন জশ ইংলিশ। অধিনায়ক মিচেল মার্শ ও মার্নাশ লাবুশেনের মধ্যে ৯০ রানের জুটি হয়। মার্শ ৭১ রান করে আউট হওয়ায় বড় ধাক্কা খায় অস্ট্রেলিয়া। লাবুশেন ৪৪ রান করে আউট হন। তার পরে আর কোনও জুটি হয়নি। নির্দিষ্ট ব্যবধানে উইকেট পড়তে থাকে। শেষ পর্যন্ত ৩৪.১ ওভারে ১৯৩ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১২২ রানে জেতে দক্ষিণ আফ্রিকা। তাদের হয়ে বল হাতে জানসেন ৫টি ও কেশব মহারাজ ৪টি উইকেট নেন।

চলতি সপ্তাহেই শুরু ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়। ভারতের বিরুদ্ধে ২২ সেপ্টেম্বর মোহালিতে প্রথম এক দিনের ম্যাচ খেলতে নামবে অস্ট্রেলিয়া। ২৪ সেপ্টেম্বর ইনদওর ও ২৭ সেপ্টেম্বর রাজকোটে হবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ। ৫ অক্টোবর থেকে শুরু এক দিনের বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন