ICC ODI World Cup 2023

শতরানের হ্যাটট্রিকে ভর করে জয় দিয়ে বিশ্বকাপ শুরু দক্ষিণ আফ্রিকার, ১০২ রানে হার শ্রীলঙ্কার

দক্ষিণ আফ্রিকার জয়ে বড় ভূমিকা নিলেন তিন ব্যাটার কুইন্টন ডি’কক, রাসি ভ্যান ডার ডুসেন ও আইডেন মার্করাম। তিন জনই শতরান করলেন। জয়ের পাশাপাশি বেশ কয়েকটি নজির গড়ল দক্ষিণ আফ্রিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২২:৩১
Share:

ম্যাচ জিতে উল্লাস দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম ম্যাচেই বড় জয় পেল দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কাকে ১০২ রানে হারাল তারা। দক্ষিণ আফ্রিকার জয়ে বড় ভূমিকা নিলেন তিন ব্যাটার কুইন্টন ডি’কক, রাসি ভ্যান ডার ডুসেন ও আইডেন মার্করাম। তিন জনই শতরান করলেন। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৪২৮ রান করে দক্ষিণ আফ্রিকা। অনেক চেষ্টা করেও তার কাছে পৌঁছতে পারেনি শ্রীলঙ্কা। ৩২৬ রানে অল আউট হয়ে যায় তারা।

Advertisement

টসে জিতে বল করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা তাড়াতাড়ি আউট হলেও দ্বিতীয় উইকেটে দ্বিশতরানের জুটি গড়েন ডি’কক ও ভ্যান ডার ডুসেন। ডি’ককের এটি শেষ বিশ্বকাপ। দেখে মনে হল মনের আনন্দে খেলছেন তিনি। দুই ব্যাটারই আক্রমণাত্মক ক্রিকেট খেললেন। শ্রীলঙ্কার বোলারদের থিতু হওয়ার সুযোগ দিলেন না। পেসার থেকে স্পিনার, কাউকে রেয়াত করলেন না তাঁরা। মাত্র ৮২ বলে নিজের শতরান পূর্ণ করেন ডি’কক। তার পরেই বড় শট মারতে গিয়ে ১০০ রানের মাথায় আউট হন তিনি। ১০৮ রান করে আউট হন ভ্যান ডার ডুসেন।

দুই ব্যাটার যে ভিত গড়ে দিয়েছিলেন তার উপর রান পাহাড় গড়লেন মার্করামেরা। প্রথমে হেনরিখ ক্লাসেন ও তার পর ডেভিড মিলারকে সঙ্গে নিয়ে রান করেন মার্করাম। প্রথম বল থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলেন তিনি। মাত্র ৪৯ বলে শতরান করেন মার্করাম। বিশ্বকাপের ইতিহাসে এটি দ্রুততম শতরান। ২০১১ সালে ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০ বলে শতরান করেছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন। এত দিন সেটাই ছিল দ্রুততম শতরান। সেই রেকর্ড ভাঙলেন মার্করাম। ৫৪ বলে ১০৬ রানের ইনিংস খেললেন তিনি। শেষ পর্যন্ত ৪২৮ রান করে দক্ষিণ আফ্রিকা।

Advertisement

এই রান তাড়া করা সহজ ছিল না শ্রীলঙ্কার পক্ষে। শুরুতেই পাথুম নিশঙ্কের উইকেট হারায় তারা। কুশল পেরেরাও রান পাননি। শ্রীলঙ্কার হয়ে লড়াই করলেন কুশল মেন্ডিস ও চরিথ আশালঙ্ক। মেন্ডিস ৪২ বলে ৭৬ রান করেন। আশালঙ্ক করেন ৬৫ বলে ৭৯ রান। লক্ষ্য বিশাল হওয়ায় বড় শট না খেলা ছাড়া উপায় ছিল না শ্রীলঙ্কার ব্যাটারদের। আর সেটা মারতে গিয়েই উইকেট দিয়ে এলেন তাঁরা। শনাকা ৬২ বলে ৬৮ রান করেন।

নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকায় বড় জুটি হয়নি শ্রীলঙ্কার। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে জেরাল্ড কোয়েৎজি ৩টি এবং মার্কো জানসেন, কাগিসো রাবাদা ও কেশব মহারাজ ২টি করে উইকেট নেন। লুঙ্গি এনগিডি নেন ১টি উইকেট। শেষ পর্যন্ত ৪৪.৫ ওভারে ৩২৬ রানে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ১০২ রানে ম্যাচ হারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন