ICC ODI World Cup 2023

বিশ্বকাপে প্রথম জয় শ্রীলঙ্কার, নেদারল্যান্ডসকে হারিয়ে পয়েন্টের খাতা খুললেন মেন্ডিসেরা

লখনউয়ের মাঠে নেদারল্যান্ডসকে ৫ উইকেটে হারাল শ্রীলঙ্কা। এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় শূন্যের গেরো টপকালেন কুশল মেন্ডিসেরা। প্রথম পয়েন্ট পেলেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১৮:৩৬
Share:

একে অপরকে জড়িয়ে ধরছেন শ্রীলঙ্কার দুই ব্যাটার পাথুম নিশঙ্ক (বাঁ দিকে) ও সাদিরা সমরবিক্রম। ছবি: পিটিআই

এ বারের বিশ্বকাপে প্রথম জয় পেল শ্রীলঙ্কা। লখনউয়ের মাঠে নেদারল্যান্ডসকে ৫ উইকেটে হারাল তারা। এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় শূন্যের গেরো টপকালেন কুশল মেন্ডিসেরা। যদিও নেদারল্যান্ডসের কাছে ম্যাচ জেতার সুযোগ ছিল। দলের টপ অর্ডারের ব্যর্থতা ঢেকে দেন নীচের সারির ব্যাটারেরা। কিন্তু বোলারেরা দলকে জেতাতে পারেননি।

Advertisement

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস। কিন্তু শুরুটা ভাল হয়নি তাদের। দলের টপ ও মিডল অর্ডার রান পায়নি। লখনউয়ের উইকেটে শুরুতে কিছুটা আর্দ্রতা ছিল। তা ভাল ভাবে কাজে লাগান শ্রীলঙ্কার বোলারেরা। মাত্র ৯১ রানে ৬ উইকেট পড়ে যায় নেদারল্যান্ডসের। দেখে মনে হচ্ছিল, ১৫০ রানও করতে পারবে না তারা। সেখান থেকে দলকে টানেন সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট ও লোগান ভ্যান বিক।

দুই ব্যাটারের মধ্যে ১৩০ রানের জুটি হয়। প্রথমে ধরে খেলছিলেন তাঁরা। এক বার হাত জমে যাওয়ার পরে বড় শট খেলা শুরু করেন। পাল্টা আক্রমণে কিছুটা খেই হারিয়ে ফেলেন শ্রীলঙ্কার বোলারেরা। দুই ব্যাটারই অর্ধশতরান করেন। যেখানে একটা সময় মনে হচ্ছিল ১৫০ রানও হবে না, সেখানে ৩০০-র হাতছানি দেখা যাচ্ছিল। কিন্তু ৭০ রান করে এঙ্গেলব্রেখট ও ৫৯ রান করে ভ্যান বিক আউট হওয়ার পরে আর বেশি রান করতে পারেনি নেদারল্যান্ডস। ৪৯.৪ ওভারে ২৬২ রানে অল আউট হয়ে যায় দল। শ্রীলঙ্কার হয়ে দিলশান মদুশঙ্ক ও কাসুন রজিথা ৪টি করে উইকেট নেন।

Advertisement

জবাবে রান তাড়া করতে নেমে কুশল পেরেরার উইকেট তাড়াতাড়ি হারায় শ্রীলঙ্কা। অধিনায়ক মেন্ডিসও বেশি রান পাননি। দলের ইনিংসের হাল ধরেন পাথুম নিশঙ্ক ও সাদিরা সমরবিক্রম। দু’জনে সাবলীল ব্যাট করতে থাকেন। নিশঙ্ক আরও একটি অর্ধশতরান করেন। ৫৪ রান করে তিনি আউট হলেও সমরবিক্রম শেষ পর্যন্ত টিকে ছিলেন। তাঁকে সঙ্গ দেন চরিথ আশালঙ্ক ও ধনঞ্জয় ডি’সিলভা।

মাঝের ওভারে খুব বেশি উইকেট তুলতে না পারায় সমস্যায় পড়ে নেদারল্যান্ডস। আশালঙ্ক ৪৪ ও ডি’সিলভা ৩০ রান করেন। ১০ বল বাকি থাকতে সহজেই ম্যাচ জিতে যায় শ্রীলঙ্কা। ৯১ রান করে অপরাজিত থাকেন সমরবিক্রম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন