ICC World Test Championship

শ্রীলঙ্কার দাপট, ভারত এখনও বেকায়দায়, কে জিতলে কে যাবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে?

ক্রাইস্টচার্চে নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কার ম্যাচ চলছে। মনে করা হয়েছিল উইলিয়ামসনদের বিরুদ্ধে খুব বেশি লড়াই করতে পারবেন না করুণারত্নেরা। কিন্তু শুরু থেকেই দাপট দেখাচ্ছেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৪:৩৭
Share:

নিউ জ়িল্যান্ডের কাজ কঠিন করে দিয়েছেন লাহিরু কুমারারা। ছবি: টুইটার

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে ভারত এবং শ্রীলঙ্কা। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে এখনও ১৯৩ রানে এগিয়ে দিমুত করুণারত্নের দল। প্রথমে ব্যাট করে ৩৫৫ রান তোলার পর কিউয়িদের ১৬২ রানে ৫ উইকেট তুলে নিয়েছে শ্রীলঙ্কা। আর তাতেই চাপ বাড়ছে ভারতের উপর। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ১০ উইকেট এখনও তুলতে পারেননি রোহিত শর্মারা।

Advertisement

ক্রাইস্টচার্চে নিউ জ়িল্যান্ড এবং শ্রীলঙ্কার ম্যাচ চলছে। মনে করা হয়েছিল কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে খুব বেশি লড়াই করতে পারবেন না করুণারত্নেরা। কিন্তু শুরু থেকেই দাপট দেখাচ্ছেন তাঁরা। কুশল মেন্ডিসদের (৮৭) দাপটে প্রথমে ব্যাট করে ৩৫৫ রান তোলে শ্রীলঙ্কা। বল হাতেও নিউ জ়িল্যান্ডের কাজ কঠিন করে দিয়েছেন লাহিরু কুমারারা। টম লাথাম এবং ডেভন কনওয়ে শুরুটা ভাল করলেও ৭৬ রানে তিন উইকেট হারায় নিউ জ়িল্যান্ড। প্রথম উইকেটটি নিয়েছিলেন অসিতা ফের্নান্ডো। এর পরেই কুমারা দু’উইকেট তুলে নেন। সেখান থেকে ড্যারিল মিচেল এবং লাথাম ৫৮ রানের জুটি গড়ে দলকে ভরসা দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু আবার ঘাতক হন ফের্নান্ডো। তিনি আউট করেন লাথামকে। আউট টম ব্লান্ডেলও। দ্বিতীয় দিনের শেষে ৫ উইকেট হারিয়ে ১৬২ রান করেছে নিউ জ়িল্যান্ড।

টেস্ট কে জিতবে তা এখনও বলা না গেলেও শ্রীলঙ্কা যে লড়াই করবে তা বুঝিয়ে দিয়েছেন করুণারত্নেরা। অন্য দিকে, ভারতের বিরুদ্ধে আমদাবাদ টেস্টে ৪০০ রান পার করে গিয়েছে অস্ট্রেলিয়া। এখনও প্রথম ইনিংসের খেলা চলছে। ভারত এই ম্যাচ জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবে। কিন্তু যদি হেরে যায় তা হলে শ্রীলঙ্কাকেও হারতে হবে। নইলে রোহিতদের ফাইনাল খেলার স্বপ্ন সত্যি হবে না। শ্রীলঙ্কা যদি নিউ জ়িল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়ে দেয় এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত হেরে যায় তা হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন