ICC ODI World Cup 2023

বিশ্বকাপের মাঝেই ভারতের পড়শি দেশে নতুন ক্রিকেট প্রতিযোগিতার ঘোষণা

ভারতে চলছে বিশ্বকাপ। তার মাঝেই ভারতের প্রতিবেশী দেশে নতুন একটি ক্রিকেট প্রতিযোগিতার কথা ঘোষণা করা হল। এ বছর থেকেই শুরু হচ্ছে সেই প্রতিযোগিতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ২২:১০
Share:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

ভারতে চলছে বিশ্বকাপ। তার মাঝেই শ্রীলঙ্কায় নতুন একটি ক্রিকেট প্রতিযোগিতার কথা ঘোষণা করা হল। এ বছর থেকেই শুরু হচ্ছে লঙ্কা টি১০। নামেই স্পষ্ট এই প্রতিযোগিতা হবে ১০ ওভারের। অর্থাৎ টি-টোয়েন্টির পর ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-টেনও জনপ্রিয়তা পেতে শুরু করেছে।

Advertisement

শ্রীলঙ্কা ক্রিকেটের খবর অনুযায়ী, ১২-২৩ ডিসেম্বর এই প্রতিযোগিতা চলবে। ক্রিকেটারদের নিলাম হবে ১০ নভেম্বর। অর্থাৎ বিশ্বকাপ শেষ হওয়ার আগেই। একই সময়ে মহিলাদের একটি টি-টেন লিগ আয়োজন করারও চেষ্টা চলছে।

লঙ্কা টি১০ প্রতিযোগিতায় ছ’টি ফ্র্যাঞ্চাইজ়‌ি খেলবে। শ্রীলঙ্কার ছ’টি শহরের নামে দলগুলির নামকরণ হবে। সব ম্যাচই খেলা হবে কলম্বোয়। ৫ নভেম্বর পর্যন্ত ক্রিকেটারদের নাম নথিভুক্ত করা যাবে। শ্রীলঙ্কা ক্রিকেট জানিয়েছে, রোজই ক্রিকেট উন্নত হচ্ছে। টি-টেন সেই উন্নয়নেরই ফসল। ক্রমশ এই ফরম্যাট জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিকেটের এই নতুন স্রোতে গা ভাসাতে চাইছে শ্রীলঙ্কাও। তাদের আশা, এই ফরম্যাটটিও সফল হবে।

Advertisement

একটি বেসরকারি ম্যানেজমেন্ট গ্রুপের সহযোগিতায় এই প্রতিযোগিতা আয়োজন করবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। আইসিসি-র পূর্ণ সদস্যের দেশগুলির মধ্যে শ্রীলঙ্কা দ্বিতীয় দেশ হিসাবে এই ফরম্যাটের প্রতিযোগিতা আয়োজন করছে। এর আগে অগস্টে জিম-অ্যাফ্রো টি১০ লিগ আয়োজন করা হয়েছে। এ ছাড়া আমিরশাহিতে আবু ধাবি টি১০ টেন লিগ অনেক দিন ধরেই চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন