IPL 2024

অবসর ভেঙে ফেরার সঙ্গে সঙ্গে নির্বাসিত ক্রিকেটার, আইপিএলে পাওয়া যাবে শুরু থেকেই

টেস্ট ক্রিকেটে অবসর ভেঙে ফেরার পর তাঁকে রেখেই বাংলাদেশের বিরুদ্ধে দল ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। সেই স্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গ খেলতে পারবেন না দু’টি টেস্টেই। তাঁকে পাওয়া যাবে আইপিএলের শুরু থেকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১০:১৮
Share:

ওয়ানিন্দু হাসরঙ্গ। — ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে অবসর ভেঙে ফিরেছিলেন তিনি। তাঁকে রেখেই বাংলাদেশের বিরুদ্ধে দল ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। সেই স্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গ খেলতে পারবেন না দু’টি টেস্টেই। এক দিনের সিরিজ়‌ে খারাপ আচরণের শাস্তি হিসাবে তাঁকে দু’টি ম্যাচ নির্বাসিত করেছে আইসিসি। ফলে আইপিএলে তাঁকে পেতে সমস্যা হবে না সানরাইজার্স হায়দরাবাদের।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে আইসিসি-র শৃঙ্খলাবিধির ২.৮ ধারা ভেঙেছিলেন হাসরঙ্গ। আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে রাগ দেখানোর জন্য এই শাস্তি দেওয়া হয়েছে। ম্যাচের ৩৭তম ওভারে ঘটনাটি ঘটে। এক আম্পায়ারের টুপি খুলে নিয়ে তাঁকে ব্যঙ্গ করেছিলেন হাসরঙ্গ।

বাংলাদেশ ম্যাচটি জেতে। কিন্তু হাসরঙ্গকে ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে এবং তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। গত ২৪ মাসে আটটি ডিমেরিট পয়েন্ট হয়ে যায় তারা। গত মাসে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ়েই পাঁচটি ডিমেরিট পয়েন্ট হয়ে গিয়েছিল। আইসিসি-র আইনের ৭.৬ ধারা অনুযায়ী, আটটি ডিমেরিট পয়েন্ট পেলে চারটি ‘সাসপেনশন পয়েন্ট’ দেওয়া হয় সেই ক্রিকেটারকে।

Advertisement

ফলে দু’টি টেস্ট অথবা চারটি এক দিনের ম্যাচ বা চারটি টি-টোয়েন্টিতে নির্বাসিত হতে হত হাসরঙ্গকে। যে ফরম্যাটে আগে খেলবেন সেই ফরম্যাটেই শাস্তি প্রযোজ্য হত। সেই অনুযায়ী হাসরঙ্গকে দু’টি টেস্টে নির্বাসিত করা হয়েছে। না হলে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি ম্যাচে খেলতে পারতেন না।

এখানেই উঠেছে প্রশ্ন। বিশ্বকাপে চারটি ম্যাচে পাওয়া যাবে না ভেবেই কি হাসরঙ্গকে জোর করে অবসর ভেঙে টেস্টে ফিরিয়ে আনা হল? ক্রিকেটার বা বোর্ড কেউই এ কথা স্বীকার করেনি। কিন্তু লাভবান হল আইপিএলের দল হায়দরাবাদ। হাসরঙ্গকে শুরু থেকেই পাবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন