ICC ODI World Cup 2023

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে জোড়া নজির শ্রীলঙ্কার ওপেনারের, কী কী কীর্তি গড়লেন বিশ্বকাপে?

এক ইনিংসে দু’টি নজির গড়লেন শ্রীলঙ্কার ওপেনিং ব্যাটার। এ বারের বিশ্বকাপে বৃহস্পতিবার নিজেদের শেষ ম্যাচ খেলল শ্রীলঙ্কা। কারণ তারা আগেই সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৭:৫৯
Share:

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কার বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা আগেই শেষ হয়ে গিয়েছে। কুশল মেন্ডিসদের লক্ষ্য ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করা। বৃহস্পতিবার প্রতিযোগিতায় নিজেদের শেষ ম্যাচেও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কার ইনিংসে ধস নামে। তার মধ্যেই হল এ বারের বিশ্বকাপের একটি রেকর্ড।

Advertisement

এ বারের বিশ্বকাপে দ্রুততম অর্ধশতরান করার রেকর্ড গড়লেন শ্রীলঙ্কার কুশল পেরেরা। কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে প্রথম ৬ ওভারে ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। একের পর এক সতীর্থ সাজঘরে ফিরে গেলেও উইকেটের অন্য প্রান্ত আগলে রেখেছিলেন পেরেরা। শুধু তাই নয়, আগ্রাসী ব্যাটিং করে নিউ জ়িল্যান্ডের বোলারদের উপর পাল্টা চাপ তৈরির চেষ্টা করেন। তাঁর সেই চেষ্টা থেকেই তৈরি হয়েছে নতুন রেকর্ড। ২২ বলে অর্ধশতরান করে পেরেরা ভাঙলেন অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেডের রেকর্ড। তিনি ধর্মশালায় নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেই ২৫ বলে অর্ধশতরান করেছিলেন। বৃহস্পতিবার পেরেরা হলেন এ বারের বিশ্বকাপে দ্রুততম অর্ধশতরানের মালিক। বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম অর্ধশতরানের নজিরটিও রয়েছে শ্রীলঙ্কার দখলে। ২০১৫ সালে স্কটল্যান্ডের বিরুদ্ধে ২০ বলে অর্ধশতরান পূর্ণ করেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথেউজ। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পেরেরার ২২ বলে অর্ধশতরান থাকল এই তালিকার দ্বিতীয় স্থানে।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে আরও একটি নজির গড়েছেন পেরেরা। এ দিন তিনি শ্রীলঙ্কার ইনিংসের ৭.৩ ওভারে নিজের অর্ধশতরান পূর্ণ করেছেন। যা এক দিনের বিশ্বকাপে নতুন নজির তৈরি করেছে। দলের ইনিংসের নিরিখে দ্রুততম অর্ধশতরান করার রেকর্ড ছিল ডেভিড ওয়ার্নারের। এ বারের বিশ্বকাপেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ইনিংসের ৭.৪ ওভারে নিজের অর্ধশতরান পূর্ণ করেছিলেন ওয়ার্নার। তাঁর রেকর্ড ভেঙে এক দিনের বিশ্বকাপে নতুন নজির গড়লেন শ্রীলঙ্কার ওপেনার।

Advertisement

অর্থাৎ, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবারের ম্যাচে এক জোড়া নজির গড়েছেন পেরেরা। এ দিন তিনি শেষ পর্যন্ত করেন ২৮ বলে ৫১ রান। ৯টি চার এবং ২টি ছক্কা দিয়ে সাজান নিজের ইনিংসটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন