WTC Final 2023

ব্যুমেরাং! ডিউক বল নিয়ে রোহিতদের বিরুদ্ধে পাল্টা চাপে অস্ট্রেলিয়াই, ভয় পাচ্ছে দু’জনকে

বুধবার থেকে ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামছে অস্ট্রেলিয়া। তার আগে ভারতের দুই ক্রিকেটারকে নিয়ে বেশি চিন্তা করছেন স্টিভ স্মিথ!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:২৭
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

নজরে ডিউক বল। যে বলে এত দিন অস্ট্রেলিয়ার পেসাররা দাপট দেখাতেন, সেই বল নিয়ে এখন চিন্তা করতে হচ্ছে তাঁদেরই ব্যাটারদের। কারণ, ভারতের পেস বোলিং আক্রমণ। এই বোলিং আক্রমণকে ভয় পাচ্ছেন স্টিভ স্মিথ। বুধবার থেকে ওভালে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামার আগে ভারতের দুই ক্রিকেটারকে নিয়ে চিন্তায় তিনি। বিরাট কোহলি বা রোহিত শর্মার নাম করেননি অস্ট্রেলিয়ার ব্যাটার। তাঁর মতে, ওভালের উইকেটে অস্ট্রেলিয়াকে সমস্যায় ফেলতে পারেন ভারতের দুই পেসার মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ়।

Advertisement

ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে স্মিথ বলেন, ‘‘ওদের বোলিং আক্রমণ খুব ভাল। বিশেষ করে শামি ও সিরাজ়ের মতো দু’জন পেসার আছে ওদের। ডিউক বলে ওদের নিয়ন্ত্রণ ভাল। এর আগেও অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডে সেটা দেখা গিয়েছে। তাই ওভালের উইকেটে ওদের খেলা সহজ হবে না।’’

আইপিএলে ভাল ছন্দে ছিলেন ভারতের দুই পেসার। প্রতিযোগিতায় সব থেকে বেশি ২৮টি উইকেট নিয়ে বেগনি টুপি জিতেছেন শামি। আইপিএলে ভাল ছন্দে থাকায় টেস্ট বিশ্বকাপের ফাইনালে তাঁদের বিরুদ্ধে খেলা মুশকিল হতে পারে বলে মনে করেন স্মিথ। তিনি বলেন, ‘‘সদ্য আইপিএল খেলে উঠেছে ওরা। সেখানে ভাল বল করেছে। ওরা খেলার মধ্যে আছে। তাই ওদের ছন্দ ভাল থাকবে। শামি-সিরাজ়কে সামলানো আমাদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। ওদের বিরুদ্ধে ভাল খেলতে পারলে বাকিদের নিয়ে অতটা সমস্যা হবে না।’’

Advertisement

এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুই পেসার ও তিন স্পিনার খেলাতে পারে ভারত। সে ক্ষেত্রে শামি ও সিরাজ়ের পাশাপাশি তৃতীয় পেসার হিসাবে শার্দূল ঠাকুরকে দেখা যেতে পারে। সে ক্ষেত্রে ছয় বোলার থাকবে ভারতের। এই বোলিং আক্রমণ নিয়ে চিন্তায় পড়েছে অস্ট্রেলিয়া। বিশেষ করে শামি, সিরাজ় অস্ট্রেলিয়ার মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন