Sunil Gavaskar

Team India: রোহিত-রাহুলকে শুভেচ্ছা জানিয়েও দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন অধিনায়ক

টি২০ বিশ্বকাপের পর এই ধরনের ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না বিরাট কোহলী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ১৭:১৫
Share:

রোহিত-রাহুলকে শুভেচ্ছা জানালেন গাওস্কর। —ফাইল চিত্র

টি২০ ক্রিকেটে ভারতীয় দলের নতুন অধিনায়ক রোহিত শর্মা। সেই সঙ্গে ঠিক হয়ে গিয়েছে সহ-অধিনায়ক। লোকেশ রাহুলকে সহ-অধিনায়ক ঘোষণা করেছে বিসিসিআই। এই সিদ্ধান্তে খুশি সুনীল গাওস্কর। সার্বিক ভাবে দল নির্বাচন নিয়ে যদিও খুব একটা খুশি নন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গাওস্কর বলেন, “ভবিষ্যতের অধিনায়ক হিসাবে লোকেশ রাহুলকে বেছে নিয়েছেন নির্বাচকরা। আইপিএল-এ পঞ্জাব কিংসকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে ওর। ভারতের হয়ে তিন ধরনের ক্রিকেটেই নিয়মিত খেলে রাহুল। আমার মনে হয় সেই কারণেই ওকে সহ-অধিনায়ক বেছে নিয়েছেন নির্বাচকরা।”

টি২০ বিশ্বকাপের পর এই ধরনের ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না বিরাট কোহলী। গাওস্কর বলেন, “রোহিত শর্মা এই দায়িত্ব নেওয়ার জন্য তৈরি। ওর নেতৃত্বে ভারত নতুন টি২০ দল হিসেবে নিজেদের তুলে ধরবে।” রোহিতের নেতৃত্বে ২০১৮ সালে এশিয়া কাপ জিতেছিল ভারত। জিতেছেন নিদাহাস ট্রফিও। গাওস্কর বলেন, “একজন অধিনায়ক ততটাই ভাল, যতটা তাঁর দল। আমি জানি আইপিএল-এ নেতৃত্ব দেওয়া আর দেশকে নেতৃত্ব দেওয়ার মধ্যে তফাৎ আছে। যেমন ঘরোয়া ক্রিকেটে ভাল খেলা ক্রিকেটার আন্তর্জাতিক মঞ্চে ভাল খেলবেই, এটা বলা যায় না, তেমনই একজন অধিনায়কও আন্তর্জাতিক স্তরে সাফল্য পাবে, এটা বলা যাবে না।”

Advertisement

রোহিত এবং রাহুলের নতুন দায়িত্ব নিয়ে খুশি হলেও দল নির্বাচন নিয়ে প্রশ্ন রয়েছে গাওস্করের। তিনি বলেন, “যুজবেন্দ্র চহাল এবং দীপক চাহার সফল। ওদের অভিজ্ঞতা রয়েছে। ওরা দলে ফিরে আসায় উপকারই হবে। কিন্তু রাহুল চাহার ভাবতে বসবে ও কী এমন ভুল করল যে ওকে বাদ দেওয়া হল। বিশ্বকাপে খেলার জন্য নেওয়া হল ওকে। একটা মাত্র ম্যাচে সুযোগ পেল। সাড়ে সাত রান প্রতি ওভার দিয়েছিল। আশা করব নির্বাচকরা চাহারকে যুক্তিটা জানিয়ে দেবে। বরুণ চক্রবর্তীরও জানা উচিত ও কেন বাদ গেল। কারণ জানলে আরও শক্তিশালী ভাবে ফিরে আসার সুযোগ পাবে ওরা। এই ভাবেই ভারতীয় ক্রিকেট শক্তিশালী হয়ে উঠবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন