Indian Cricket Captain

হঠাৎ বড় সমস্যায় ভারতীয় ক্রিকেট, বিশ্বকাপের মাঝেই নতুন অধিনায়ক খুঁজছে বোর্ড!

অধিনায়ক খুঁজছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিশ্বকাপ শেষ হলেই ভারতের নেতৃত্বে দেখা যাবে নতুন কাউকে। যদিও এটাই এখন সব থেকে বড় চিন্তা বোর্ড কর্তাদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ২০:৫০
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারতীয় ক্রিকেট দল। সেই সিরিজ়ে কে নেতৃত্ব দেবেন ভারতকে? এটাই এখন সব থেকে বড় চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তাদের। কারণ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও হার্দিক পাণ্ড্যর খেলার সম্ভাবনা প্রায় নেই। তাতেই তৈরি হয়েছে এক সমস্যা।

Advertisement

রোহিত শর্মা, বিরাট কোহলিরা এখন আর সাধারণত টি-টোয়েন্টি ক্রিকেট খেলেন না দেশের হয়ে। বিশ্বকাপের পর লোকেশ রাহুল, যশপ্রীত বুমরাকেও বিশ্রাম দিতে চান বিসিসিআই কর্তারা। এই পরিস্থিতিতে ভারতীয় দলের নেতৃত্বের দায়িত্ব কাকে দেওয়া হবে, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। টি-টোয়েন্টি ক্রিকেটে হার্দিকই এখন নেতৃত্ব দেন জাতীয় দলকে। কিন্তু তাঁর বাঁ পায়ের গোড়ালির লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় মাঠে ফিরতে বেশ কিছুটা সময় লাগবে। আগামী ২৩ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ়ের খেলতে পারবেন না তিনি। বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে নিজের বলে ফিল্ডিং করার সময় চোট পান হার্দিক।

বিশ্বকাপে ভারতের সেমিফাইনালের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের জন্য দল ঘোষণা করবেন অজিত আগরকরেরা। জাতীয় নির্বাচকেরা হার্দিককে ডিসেম্বরের দক্ষিণ আফ্রিকা সফরে সম্পূর্ণ সুস্থ ভাবে পেতে চাইছেন। বোর্ড কর্তারাও হার্দিককে ১০০ শতাংশ ফিট না করে মাঠে ফেরাতে চান না। এই পরিস্থিতিতে অধিনায়ক হিসাবে দু’জনের কথা ভাবা হচ্ছে প্রাথমিক ভাবে। প্রথম জন টি-টোয়েন্টি ক্রিকেটে গত কয়েকটি সিরিজ়ের সহ-অধিনায়ক সূর্যকুমার যাদব এবং এশিয়ান গেমসের সোনাজয়ী দলকে নেতৃত্ব দেওয়া রুতুরাজ গায়কোয়াড়। বয়স সূর্যকুমারের বিপক্ষে যেতে পারে। অন্য দিকে, রুতুরাজের বিপক্ষে যেতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে পর্যাপ্ত অভিজ্ঞতার অভাব।

Advertisement

আগামী বছর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেটাও মাথায় রাখতে হচ্ছে নির্বাচকদের। সূর্যকুমার, রুতুরাজ ছাড়াও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দলে থাকবেন আরশদীপ সিংহ, আবেশ খান, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, ঈশান কিশন, যুজবেন্দ্র চহাল। থাকতে পারেন অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর। সৈয়দ মুস্তাক আলি ট্রফির পারফরম্যান্সের সুবাদে আয়োচনায় রয়েছেন রিয়ান পরাগ, অভিষেক শর্মা এবং ভুবনেশ্বর কুমারও। ১৫ জনের দল নির্বাচন নিয়ে চিন্তিত নন জাতীয় নির্বাচকেরা। তাঁদের চিন্তা অধিনায়ক নিয়ে। সূত্রের খবর, আগরকর মতামত নিয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়েরও। তবে সিদ্ধান্তের জন্য জাতীয় নির্বাচকেরা তাকিয়ে রয়েছেন বোর্ড কর্তাদের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন