Surya Kumar Yadav

শতরান করেও থামতে চান না! তরুণ ক্রিকেটারের কাছ থেকে নতুন শট শিখতে চাইলেন সূর্যকুমার

অনেকে তাঁকে তুলনা করেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার এবি ডিভিলিয়ার্সের সঙ্গে। সেই সূর্যকুমার যাদব চান আরও একটি নতুন শট শিখতে। সেটি শিখতে চান ডিভিলিয়ার্সেরই স্বদেশি ক্রিকেটার ডেওয়াল্ড ব্রেভিসের থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৯:৫৬
Share:

মুম্বই ইন্ডিয়ান্সের পোস্ট করা একটি ভিডিয়োয় সূর্যকুমার জানিয়েছেন, ব্রেভিসের থেকে ‘নো লুক’ শট শিখতে চান। ফাইল ছবি

রাজকোটে শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শতরান করেছেন সূর্যকুমার যাদব। গোটা ইনিংসে তাঁর ব্যাটে দেখা গিয়েছে বিভিন্ন ধরনের শট। তাতেও থামতে চান না ভারতের এই ব্যাটার। এখনও নতুন নতুন শট শিখতে চান তিনি। শনিবার মাঠে নামার আগে মুম্বই ইন্ডিয়ান্সের পোস্ট করা এক ভিডিয়োয় এ কথা বলেছেন সূর্য।

Advertisement

তাঁর হাতে রয়েছে সব ধরনের শট। মাঠের যে কোনও দিকে শট খেলতে জুড়ি নেই। এ কারণে অনেকেই তাঁকে ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ বলে ডাকেন। তুলনা করেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার এবি ডিভিলিয়ার্সের সঙ্গেও। সেই সূর্যকুমার চান আরও একটি নতুন শট শিখতে। সেটি শিখতে চান ডিভিলিয়ার্সেরই স্বদেশি ক্রিকেটার ডেওয়াল্ড ব্রেভিসের থেকে, যিনি সূর্যকুমারের সঙ্গেই মুম্বই ইন্ডিয়ান্সে খেলেন। শটের বৈচিত্র থাকার কারণে ব্রেভিসকে ‘বেবি এবি’ বলে ডাকা হয়।

কী শট শিখতে চান সূর্যকুমার?

Advertisement

মুম্বই ইন্ডিয়ান্সের পোস্ট করা একটি ভিডিয়োয় তিনি জানিয়েছেন, ব্রেভিসের থেকে ‘নো লুক’ শট শিখতে চান। এই শট হল, ব্যাট দিয়ে বল মারার পর তা কোন দিকে যাচ্ছে সে দিকে না তাকানো। চূড়ান্ত আত্মবিশ্বাস থাকলে তবেই এই শট খেলা সম্ভব। কারণ, বলের গতিপথ না অনুসরণ করলে আউট হয়ে যাওয়ার সম্ভাবনা। ফুটবলে ‘নো লুক গোল’ অনেক দিন ধরেই চালু রয়েছে। অর্থাৎ গোলের দিকে না তাকিয়েই বলে শট মারা। ক্রিকেটেও এই ধরনের শট আমদানি করতে চাইছেন সূর্য। সে ব্যাপারে তাঁর ভরসা ব্রেভিস, যিনি এই শটে কিছুটা হলেও পারদর্শী।

ভিডিয়োয় ব্রেভিসের উদ্দেশে সূর্য বলেছেন, “আমি তোমাকে নকল করতে চাইছি। যে ভাবে তুমি ব্যাট করো তাতে একটা জিনিস আমায় শেখাতেই হবে। কী ভাবে নো লুক শট, নো লুক ছক্কা মারো? আমি ওটা তোমার থেকে শিখতে চাই।” উত্তরে ব্রেভিস বলেন, “আমার কাছে তোমায় শেখানো বিরাট সম্মানের ব্যাপার হবে। তোমার থেকে নতুন শট শিখতে চাই। নো লুক শটের ব্যাপারে খুব যে আত্মবিশ্বাসী তা নয়। তবে মারতে গিয়ে হয়ে যায়।”

কিছু দিন আগে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি চ্যালেঞ্জের একটি ম্যাচে ৫৭ বলে ১৬২ রান করেন ব্রেভিস। সেই প্রসঙ্গে সূর্য বলেন, “কিছু দিন আগে তোমায় দেখলাম একটা টি-টোয়েন্টি ম্যাচে ৫০-৫৫ বলে ১৬০-১৬৫ রান করে দিলে। তা হলে ৫০ ওভারের ম্যাচে ১০০ বল খেলতে পারলে তুমি বোধহয় ত্রিশতরান করে দেবে।” হাসতে হাসতে এর উত্তরে ব্রেভিস বলেন, “আমার কাছে ওই ইনিংস খুব স্বাভাবিক ছিল। জানতামও না সেই মুহূর্তে আমি কী করছি। ওটা হয়ে গিয়েছে কোনও ভাবে। একটা সময় নন-স্ট্রাইকারকে বলেছিলাম প্রতি বলে ছয় মারতে চাই। ওটা আমার কাছে একটা বিশেষ ইনিংস। তবে তুমি যা করেছো সেটাও কম নয়। বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটার হওয়ার জন্য শুভেচ্ছা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন