T20 World Cup 2021

T20 World Cup 2021: প্রোটিয়া শিবিরে বিতর্ক, ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে সরলেন ডি’কক

জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাকি ক্রিকেটাররা হাঁটু মুড়ে প্রতিবাদ জানালেও ডি’কককে দেখা গিয়েছিল দাঁড়িয়ে রয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১৮:০৬
Share:

আগেও এ ভাবে দাঁড়িয়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেট রক্ষক। ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামার আগেই বিতর্ক দক্ষিণ আফ্রিকা শিবিরে। ব্যক্তিগত কারণ দেখিয়ে ম্যাচ থেকে নাম তুলে নিলেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি’কক। ঘটনাচক্রে মঙ্গলবার খেলা শুরুর পাঁচ ঘণ্টা আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে ক্রিকেটারদের জানিয়ে দেওয়া হয়, খেলা শুরুর আগে হাঁটু মুড়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হবে। এই কারণেই ডি’কক নাম সরিয়ে নিলেন কি না সে বিষয়ে অবশ্য দক্ষিণ আফ্রিকা বোর্ড বা ডি’কক, কারও তরফে কিছু জানানো হয়নি।

Advertisement

গত বছর ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকা বোর্ড জানিয়েছিল, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে তিন ভাবে প্রতিবাদ জানাতে পারবেন ক্রিকেটাররা। হাঁটু মুড়ে বসে, দাঁড়িয়ে বুকে হাত দিয়ে, সাবধান ভঙ্গিতে দাঁড়িয়ে। কিন্তু মঙ্গলবার বোর্ডের তরফে জানানো হয়, এক এক জন ক্রিকেটার এক এক ভঙ্গিতে প্রতিবাদ জানালে মনে হয় ক্রিকেটারদের মধ্যে ঐক্য নেই। তাই বোর্ড সিদ্ধান্ত নিয়েছে সব ক্রিকেটারদের একই ভাবে প্রতিবাদ জানাতে হবে।

এর আগে জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাকি ক্রিকেটাররা হাঁটু মুড়ে প্রতিবাদ জানালেও ডি’কককে দেখা গিয়েছিল দাঁড়িয়ে রয়েছেন। এই বিষয়ে পরে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘‘এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। কাউকে জোর করে কিছু করতে বাধ্য করা উচিত নয়। আমি সে ভাবেই সব বিষয় দেখি।’’

Advertisement

মঙ্গলবারের ঘটনা প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকা দলের মিডিয়া ম্যানেজার জানিয়েছেন, ডি’কক ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাঁড়িয়েছেন। দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে তাঁকে এই বিষয়ে তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে বলেও জানান তিনি। তবে বর্ণবিদ্বেষ নিয়ে বোর্ডের ফতোয়ার সঙ্গে ডি’ককের না খেলার কোনও সম্পর্ক রয়েছে কি না সে বিষয়ে কিছু জানাননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন